ভেনিসের সফল ব্যবসায়ী সফিক

প্রযুক্তির সান্নিধ্যে বর্তমান যুগে ভ্রমণ পিয়াসী মানুষের সংখ্যা যেমন বেড়েছে তেমনি সারা বছরই বিভিন্ন দেশের পর্যটকদের ভিড় শেক্সপিয়ারের মার্চেন্ট অব ভেনিস খ্যাত পৃথিবীর শীর্ষ পর্যটন নগরী ইতালির ভেনিস।

পর্যটকদের অধিক আনাগোনা থাকায় ব্যবসা বাণিজ্য দিনদিন প্রসারিত হচ্ছে। প্রবাসী বাংলাদেশিরাও সুনামের সঙ্গে ব্যবসা করে যাচ্ছে। সফল হয়েছেন অনেক বাংলাদেশি। এরমধ্যে সফল ব্যবসায়ী হিসেবে ইতালির ভেনিসে সুনাম অর্জন করেছেন মোহাম্মদ সফিক গাজী।

ইউরোপের মধ্যে বিখ্যাত জাহাজ নির্মিত হচ্ছে স্বপ্নের নগরী ভেনিসে। বড় বড় জাহাজ নির্মাণের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক বাংলাদেশি এই সফিক। ভেনিসসহ ইতালিতে যে কয়জন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী রয়েছেন তাদের মধ্যে মোহাম্মদ সফিক গাজী অন্যতম। বর্তমানে ভেনিস এবং পালেরমো তার দুই প্রতিষ্ঠানে বাংলাদেশি ১২৫ এবং বিদেশী ২৫ জন শ্রমিক রয়েছে।

নিজ মেধা, কর্ম আর কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে তিলে তিলে গড়েছেন তাই আজ তিনি একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তার সফলতার কারণে অনেকই এখন তার সঙ্গে হিংসা করছেন। কেউ কেউ শত্রুতে পরিণত হয়েছেন। ফলে তার এ সফলতাকে কোনভাবেই মেনে নিতে পারছেনা অসাধু কিছু মানুষ। তার সফলতার কথা জানতে প্রশ্ন করা হলে অনেকটা মনঃক্ষুণ্ণ হয়ে বলেন, সম্প্রতিকালে ভেনিসের কিছু প্রতিষ্ঠানে প্রশাসন অভিযান চালায় এরমধ্যে তার প্রতিষ্ঠানও ছিল অথচ কারও নামে কোন বদনাম না ছড়িয়ে কিছু অশুভ মানুষ আমার সফলতায় ঈর্ষান্বিত হয়ে কিছু অনলাইন ও সামাজিকভাবে যোগাযোগ মাধ্যমে আমার নামে বদনাম ছড়িয়ে আমার ব্যাবসায়িক সুনাম ক্ষুণ্ণ করার পায়তারা করছে। কিন্তু আমি এতে মোটেই বিচলিত নই। কারণ আল্লাহ সহায় থাকলে কেউ আমার কোন ক্ষতি করতে পারবেনা। সাময়িক যে সমস্যা হয়েছে তা সমাধানের পথে আশা করি এ সমস্যা কেটে যাবে।

তিনি আরও জানান, গত ১৮-১৯ বছরে আমার নামে ইতালিতে কোন মামলা নেই। বাংলাদেশি এক কুচক্রীমহল ষড়যন্ত্র করে ৪-৫ জন লোক দিয়ে আমার নামে মামলা করে যা বর্তমানে তদন্তাধীন রয়েছে। গত ১৯ বছরে আমার কোম্পানি থেকে অভিজ্ঞতা অর্জন করে বর্তমানে অন্য কোম্পানিতে চাকুরী করছেন প্রায় ১২শ থেকে ১৩শ জন শ্রমিক।

সফিকের বাড়ী বাংলাদেশ তথা উপমহাদেশের গৌরবময় জেলা ব্রাহ্মণবাড়িয়ায়। ২০০০ সালে তিনি ইতালির রোমে আসেন। রোমে ৭ মাস বেকার থাকার পর ভেনিস এসে ৪ বছর তিনি শীপে কাজ করেছেন। তারপর নিজেই ২০০৪ সালে জাহাজ নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠান খুলেন। ভেনিসে গড়ে তোলেন জাহাজ নির্মাণ দুইটি ঠিকাদারি প্রতিষ্ঠান একটি গার্জী এস,আর,এল এবং চি,এন, বি, কোম্পানি। এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

তিনি মনে করেন মানুষের মাঝে সততা থাকলে নিশ্চয়ই সে একদিন তার লক্ষে পৌঁছাতে সক্ষম হবে। তার অধীনে কাজ করে প্রবাসী বাংলাদেশিরা যেমন উপকৃত হচ্ছে তেমনিভাবে রেমিট্যান্স প্রেরণ করে দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখছেন তিনি। দেশের মানুষের জন্য ভবিষ্যতে সফিক ভাল কিছু করতে চায় যেন সাধারণ মানুষের কর্মসংস্থার ব্যবস্থা হয়।

এসএইচ-০৬/১০/১৯ (প্রবাস ডেস্ক)