৭৫ হাজার অবৈধ প্রবাসী গ্রেপ্তারের সিদ্ধান্ত

কুয়েতে আবাসিক ভিসা লঙ্ঘনকারী বা অবৈধ প্রবাসীদের গ্রেপ্তারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের বৃহত্তর সুরক্ষা প্রচারণা চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অবৈধ বসবাসকারীরা আত্মগোপনে রয়েছেন এবং অবৈধ প্রবাসীদের দেশ ছাড়ার জন্য সম্প্রতি মন্ত্রণালয়ের দেওয়া সাধারণ ক্ষমার মেয়াদটি গ্রহণ করতে অস্বীকার করেছেন। এই লঙ্ঘনকারীরা তাদের আবাসের স্থিতি সংশোধন করতে পারছে না কারণ তারা দীর্ঘদিন ধরে কুয়েতে অবৈধ বাসিন্দা হয়ে গেছে। প্রায় ১৫ হাজার আইন লঙ্ঘনকারী যারা শাস্তি পাওয়ার পরে তাদের আবাসের স্থিতি সংশোধন করতে সক্ষম।

বর্তমানে বন্দি অবস্থায় থাকা বহিষ্কারপ্রাপ্তদের প্রথমে নির্বাসন দেয়ার পরে অভিযান শুরু করা হবে এবং বিমানবন্দরগুলি প্রতিদিনের ফ্লাইটগুলির সাথে পুরো কার্যক্রম শুরু করবে। যাতে থানা আটক কেন্দ্রগুলিতে এবং অতিরিক্ত ভিড় এড়াতে আইন ভঙ্গকারীদের গ্রেপ্তার করার সাথে সাথেই তাদের নির্বাসন দেওয়া যেতে পারে।

সূত্রের বরাত দিয়ে দৈনিকটি আরও বলেছে, পরিকল্পনামূলক প্রচারণার বেশ কয়েকটি সুরক্ষা খাতকে জড়িত করবে এবং এটি পূর্ববর্তী প্রচারগুলো থেকে সম্পূর্ণ নতুন পরিকল্পনা এবং পদ্ধতির উপর নির্ভর করবে। যে জায়গাগুলোতে বিপুল সংখ্যক আইন লঙ্ঘনকারী লুকিয়ে রয়েছে তাদের গ্রেপ্তারের জন্য অভিযান চালানো হবে।

সূত্র মতে, এপ্রিলে সাধারণ ক্ষমার মেয়াদ ফল দেয়নি এবং এটি তার লক্ষ্য অর্জনও করতে পারেনি, যারা উপবাসে লাভবান হয়েছেন তাদের সংখ্যা প্রায় ২৬ হাজার। সেসময় কিছু লঙ্ঘনকারী তাদের সাথে মানবিক আচরণ করা হবে বলে বারবার নিশ্চয়তা সত্ত্বেও শেষ মুহূর্ত পর্যন্ত থাকার জন্য জোর দিয়েছিলেন।

তাদের গ্রেপ্তার করতে এবং যে কোনো মূলে কুয়েত থেকে বহিষ্কার করার জন্য প্রচলিত এবং অভূতপূর্ব সুরক্ষা প্রচারণার সাক্ষী হবে।

এসএইচ-০৫/২৮/২০ (প্রবাস ডেস্ক)