লকডাউনের মেয়াদ বাড়াল মালয়েশিয়া

করোনা ভাইরাসের পুরোপুরি বিস্তার ঠেকাতে মালয়েশিয়াজুড়ে রয়েছে রিকোভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও)। চলমান এই নিষেধাজ্ঞার মেয়াদ আগামী ৩১ আগস্ট শেষ হওয়ার কথা থাকলেও পরিস্থিতি বিবেচনা করে চলমান আরএমসিও আবারও বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রাখার ঘোষণা দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন।

সেই সাথে চলমান স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) সহ সকল কোভিড স্বাস্থ্যবিধি মেনে চলার বিধিনিষেধগুলোও ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে বলে তিনি জানান।

স্থানীয় সময় শুক্রবার রাতে জাতির উদ্দেশে টেলিভিশনে দেয়া এক বিশেষ ভাষণে এই লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা জানিয়েছেন মুহিউদ্দিন ইয়াসিন।

এদিকে, মালয়েশিয়ায় কিছু বিশেষ ফ্লাইট চালু হলেও আপাতত বাংলাদেশ থেকে কেবল ট্রানজিট যাত্রী, মালয়েশিয়ান নাগরিক, যারা মালয়েশিয়া নাগরিক বিয়ে করেছেন অথবা সেকেন্ডহোম কর্মসূচীর আওতায় মালয়েশিয়ায় বিনিয়োগ করেছেন এবং স্টুডেন্ট ও প্রফেশনাল ভিসায় থাকা ব্যক্তিদেরই আপাতত মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি রয়েছে।

বাংলাদেশি প্রবাসী শ্রমিকরা এখনই মালয়েশিয়ায় যেতে ও দেশে ফেরার সুযোগ পাচ্ছেন না। তবে মালয়েশিয়ার সীমান্ত শিথিল করার পর কোভিড ১৯ সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় খুব শীঘ্রই এই নিয়ে বৈঠকে বসবেন এবং কিছু কিছু জায়গায় পরিবর্তন আনার কথাও জানান দেশটির প্রধানমন্ত্রী।

দেশটিতে শুক্রবার পর্যন্ত পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৩০৬ জন। মারা গেছে ১২৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৯ হাজার ৩০ জন।

এসএইচ-০৫/২৯/২০ (প্রবাস ডেস্ক)