আমিরাতে ভিজিট ভিসা চালু

আবারও ৯০ দিনের ভিজিট ভিসা চালু করেছে মধ্যপ্রাচ্যের উন্নত দেশ সংযুক্ত আরব আমিরাত। গত বছরের শেষ দিকে তিন মাস মেয়াদি এই ভিজিট ভিসা বাতিল করা হয়। সে সময় মেয়াদ কমিয়ে ৬০ দিনের নতুন ভিসা পদ্ধতি চালু করে দেশটি।

তবে ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড পোর্ট সিকিউরিটির (আইসিপি) কল সেন্টার কর্মকর্তা জানিয়েছেন, এখন থেকে আবারও ৯০ দিনের জন্য ভিসা ইস্যু করেছে আমিরাত। যে কেউ চাইলেই এখন আমিরাতের ভিসার জন্য আবেদন করতে পারবেন। এবং সেটি দুবাই ও আবুধাবিতেও প্রযোজ্য হবে।

সংবাদমাধ্যম খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর মে মাসের শেষ দিকে নতুন এই ভিসা চালু করে সংযুক্ত আরব আমিরাত। শুধু ৯০ দিনই নয়, কেউ চাইলে এর বেশি সময় দেশটিতে থাকতে পারবেন। তাকে এর জন্য নির্ধারিত সময়ের মধ্যে ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করতে হবে এবং অতিরিক্ত ফি দিতে হবে।

বিদেশিদের জন্য সংযুক্ত আরব আমিরাত দুই ধরনের ভিসা দিয়ে থাকে। একটি হচ্ছে টুরিস্ট ভিসা, যার মেয়াদ ৩০ থেকে ৬০ দিন। আরেকটি হচ্ছে ভিজিট ভিসা, এর মেয়াদ ৯০ দিন। দেশটিতে যাওয়া পর্যটকরা যাতে নিশ্চিন্তে ঘুরতে পারেন তাই এমন দীর্ঘ মেয়াদের ভিসা চালু করা হয়েছে। তবে এখনও ৯০ দিনের ভিসা পুনরায় চালুর বিষয়টি অনেকেই জানেন না।

রিগাল ট্যুর ওয়াল্ডওয়াইডের সিনিয়র ম্যানেজার সুবির থেকেপুরাথভালাপ্পিলর বরাতে খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যে কেউ চাইলেই এখন আরব আমিরাতের ভিসার জন্য আবেদন করতে পারবেন। এবং দুবাই ও আবুধাবির জন্য এই ভিসা প্রযোজ্য হবে। ৯০ দিনের ভিসার জন্য একেকজনকে খরচ করতে হবে দেড় হাজার দিরহাম থেকে দুই হাজার দিরহাম পর্যন্ত।

এসএইচ-১৭/১৪/২৩ (প্রবাস ডেস্ক)