বাংলাদেশের কঠোর সমালোচনা করলেন শেবাগ ও প্যাটেল

বিশ্বকাপে বৃহস্পতিবার ভারতের বিপক্ষে কোনো প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ২৫৬ রানের পুঁজি পায় বাংলাদেশ। যা ৪২ ওভারের মধ্যেই মাত্র ৩ উইকেট হারিয়ে তুলে ফেলে ভারত। টাইগারদের এমন পারফরম্যান্সে তাদের একেবারে ধুয়ে দিলেন ভারতের সাবেক দুই ক্রিকেটার বীরেন্দর শেবাগ ও পার্থিব প্যাটেল।

উত্তেজনাপূর্ণ ম্যাচে বাংলাদেশের সমর্থকরা আশায় বুক বেধেছিল ভারতের বিপক্ষে টাইগারদের সাম্প্রতিক ফর্ম। গতকাল ম্যাচের আগে ৪ ম্যাচে যেখানে বাংলাদেশের জয় তিনটিতে। তবে বিশ্বকাপে ভারত এক অন্য দল। কোনো দলই এবার তাদের সামনে দাঁড়াতে পারছে না। ফলে চার ম্যাচে চার জয়ে টেবিলের দুইয়ে রয়েছে রোহিত শর্মার দল।

বাংলাদেশের বিপক্ষে এই জয়ের পর সাবেক ভারতীয় ক্রিকেটার তাদের একবারে ধুয়ে দিয়েছেন। সবাই বাংলাদেশকে যেমন দল মনে করেন, তেমনটা ভাবার কোনো কারণই দেখেন না সাবেক এই ভারতীয় ওপেনার। তার মতে বাংলাদেশ বাংলাদেশই, তাদের যেন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড না ভাবা হয়।

ক্রিকবাজে ম্যাচ পরবর্তী এক অনুষ্ঠানে শেবাগ বলেন, ‘দ্রুত স্পিনার নিয়ে আসা হয়েছিল উইকেটের জন্য, সেটা পাওয়ার প্লেতে মেলেনি। উইকেটও তো এমন ছিল না, টার্ন ছিল না। বল থেমে থেমে আসেনি, ব্যাটে আসছিল। আর এটা তো বাংলাদেশই, আমরা কি অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের কথা বলছি নাকি। ওদের কাছে প্রত্যাশাই এমন, সেখানেই ওরা থাকবে।’

ঘরের মাটিতে দুর্দান্ত খেলা বাংলাদেশ বাইরে গেলেই কেন নিজেদের সেরাটা দিতে পারেন না, এমন প্রশ্নের উত্তরে ভারতের সাবেক ক্রিকেটার পার্থিব প্যাটেল বলেন, ‘বাংলাদেশের বাইরে গেলে, উইকেটে থেকে সাহায্য না পেলে, তাদের দলের আসল চিত্রটা বেরিয়ে আসে। উইকেটে যদি সাহায্য না থাকে তখন সামর্থ্যের কথা আসে। ওই সামর্থ্যটাই এই দলের নেই। বাংলাদেশের আসলে সুযোগই ছিল না, তারা অপেক্ষা করেছে ৩৫ ওভারের পর কখন ম্যাচটা শেষ হয়।’

অবশ্য ভারতের বিপক্ষে বৃহস্পতিবার দারুণ শুরু করেছিল টাইগার দুই ওপেনার তামিম এবং লিটন। দুইজন মিলে গড়েন ৯৩ রানের জুটি। তবে মিডল অর্ডারের ব্যর্থতায় বড় পুঁজি পাওয়া হয়নি। ফলে এমন এক পিচে অতি সহজেই বাংলাদেশকে হারিয়েছে তারা।

এসএইচ-০৭/২০/২৩ (স্পোর্টস ডেস্ক)