পয়েন্ট টেবিলে কি সুযোগ বাড়ল বাংলাদেশের?

‘অন্যান্য দল আমাদের সাহায্য করছে। এখন আমাদের দায়িত্ব আমাদের নিজেদের সাহায্য করা।’ – আগের দিন বলছিলেন সাকিব আল হাসান। বিশ্বকাপে এবার সহজ প্রেডিকশনের বাইরে ঘটছে অনেক কিছু। উন্মুক্ত হয়ে যাওয়া পয়েন্ট টেবিলে তাই নিজেদের এতটা খারাপ অবস্থায় দেখছেন না বাংলাদেশ অধিনায়ক।

সোমবার সাকিব যখন কথা বলেন তখনো পাকিস্তান-আফগানিস্তান ম্যাচ চলছিল। এই ম্যাচে আফগানিস্তান দারুণ জয় পেয়ে বাংলাদেশকে এক ধাপ নিচে নামিয়ে দিয়েছে। কিন্তু সেটা হতে পারে খুব সাময়িক।

টেবিলের এখন যা অবস্থা বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিলে উঠে যেতে পারে পাঁচে। এরপর নেদারল্যান্ডসের বিপক্ষে জিতলে মিলবে আরও এগিয়ে যাওয়ার সুযোগ। তখন বলা যায় না স্বপ্ন-পূরণের দ্বারও খুলে যেতে পারে!

বিশ্বকাপে সব দলই খেলে ফেলেছে কমপক্ষে চার ম্যাচ, কেউ কেউ পাঁচটি। কারো সেমিফাইনাল নিশ্চিত না হলেও ভারত ও নিউজিল্যান্ড মোটামুটিতে শেষ চারে এক পা দিয়ে রেখেছে বলা যায়।

পাঁচ ম্যাচের সবগুলো জিতে ভারতের পয়েন্ট ১০, দুইয়ে থাকা কিউইরা আছে ৮ পয়েন্টে। তিনে দক্ষিণ আফ্রিকার ছয় পয়েন্ট।

এরপর অস্ট্রেলিয়া-পাকিস্তান ও আফগানিস্তান তিন দলেরই আছে সমান চার পয়েন্ট। বাংলাদেশসহ বাকি চার দলেরই পয়েন্ট দুই।

প্রোটিয়াদের মঙ্গলবার হারাতে পারলে রানরেটের হিসেবে পাঁচে উঠে যাওয়ার সম্ভাবনা থাকবে সাকিবদের। কোণঠাসা দলের পুরো মানসিকতাও বদলে যেতে পারে।

বাংলাদেশ অধিনায়ক সাকিবও মনে করেন তেমনটা। একটা ম্যাচ সব গুমোট পরিস্থিতি উড়িয়ে দলকে করে দিতে পারে চাঙ্গা। তবে সমীকরণ থাকলেও সেটা বাস্তবায়ন করা বড় চ্যালেঞ্জ। অনেক কিছু পক্ষে আসার সঙ্গে নিজেদের কাজটা করতে হবে। বাংলাদেশ সেটা করতে পারবে তো? এই প্রশ্নই এখন বড়।

এসএইচ-০৮/২৪/২৩ (স্পোর্টস ডেস্ক)