টানা ৬ ম্যাচ জিতলেও বিদায়ের শঙ্কা রয়েছে ভারতের!

বিশ্বকাপে উড়ছে ভারত। রোহিত শর্মার দল প্রথম ছয় ম্যাচের ছয়টিতেই জিতেছে। দুর্দান্ত পারফরম্যান্স করা স্বাগতিকরা এখন পয়েন্ট তালিকায় সবার ওপরে। তবে এরপরেও বিশ্বকাপ থেকে বিদায়ের শঙ্কা রয়েছে টিম ইন্ডিয়ার। দেখে নেওয়া যাক কোন অংকে সেমিফাইনালের আগে ছিটকে যেতে পারে ভারত?

চলমান আসরে ভারতের পয়েন্ট ৬ ম্যাচে ১২। পয়েন্ট তালিকায় শীর্ষে তারা। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৬ ম্যাচে ১০। সমসংখ্যক ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নিউজিল্যান্ড। চার নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। তাদেরও পয়েন্ট ৬ ম্যাচে ৮।

রোহিতদের তিনটি ম্যাচ এখনও বাকি। যেখানে আগামী ২ নভেম্বর মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শ্রীলংকা, ৫ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে দক্ষিণ আফ্রিকা ও ১২ নভেম্বর ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে তারা। এই তিনটি ম্যাচ যদি ভারত হারে তা হলে ১৪ ম্যাচ শেষে তারা ১২ পয়েন্টেই থাকবে।

এদিকে পয়েন্ট টেবিলের প্রথম চারের বাইরে থাকা দুটি দলের সুয়োগ রয়েছে ১২ পয়েন্টে শেষ করার। শ্রীলংকা ও আফগানিস্তান। দুটি দলেরই পয়েন্টে ৫ ম্যাচে ৪। তাদের চারটি করে ম্যাচ বাকি। তার মধ্যে আজ সোমবার একে অপরের মুখোমুখি হবে তারা। অর্থাৎ সোমবারের পর একটি দলেরই সুযোগ থাকবে ১২ পয়েন্টে যাওয়ার। তারা যদি নেট রানরেটে ভারতকে টেক্কা দিতে পারে তখন তাদের সুযোগ থাকবে শেষ চারে চলে যাওয়ার।

তবে এগুলি সবই অংকের হিসাব। ভারত এই পরিস্থিতিতে যা ফর্মে রয়েছে তাতে তারা সামনের তিনটি ম্যাচেই ফেভারিট হিসাবে নামবে। দক্ষিণ আফ্রিকা বাদে বাকি দলগুলির পক্ষে ভারতকে হারানো কঠিন। তাই বাস্তব বিবেচনা করলে এই পরিস্থিতিতে ভারতের বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া প্রায় অসম্ভব।

এসএইচ-০৮/৩০/২৩ (স্পোর্টস ডেস্ক)