বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে শাহিন

বর্তমান সময়ের অন্যতম সেরা পেসার মানা হয় শাহিন শাহ আফ্রিদিকে। তার আগুনে বোলিংয়ে আগের দিনও বিধ্বস্ত হয়েছে বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। দারুণ ধারাবাহিক পারফরম্যান্সের স্বীকৃতিটাও পেলেন এবার। আইসিসি র‍্যাঙ্কিংয়ে ওয়ানডে সংস্করণে বোলারদের তালিকায় শীর্ষে উঠে এলেন এই পাকিস্তানি পেসার।

পাঁচ বছরের ক্রিকেট ক্যারিয়ারে এটাই সেরা র‍্যাঙ্কিং শাহিনের। ৬৭৩ রেটিং পয়েন্ট নিয়ে মঙ্গলবার বোলারদের তালিকায় শীর্ষে উঠে আসেন এই পেসার। মজার ব্যাপার র‍্যাঙ্কিংয়ে এটাই শাহিনের সেরা অবস্থান হলেও সেরা রেটিং পয়েন্ট এটা নয়। এর আগে গত বছরের জুনে ৬৮৮ রেটিং পয়েন্ট নিয়ে চার নম্বর অবস্থানে উঠেছিলেন তিনি।

এবারের বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে বোলিং করে যাচ্ছেন শাহিন। সাত ম্যাচের প্রতি ম্যাচেই উইকেট পেয়ে এরমধ্যেই ১৬ উইকেট ঝুলিতে পুরেছেন তিনি। এরমধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে পেয়েছিলেন ফাইফারও। অজি লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পার সঙ্গে বিশ্বকাপের সেরা বোলারদের তালিকায় রয়েছেন যৌথভাবে শীর্ষে।

আগের দিন আরও একটি কীর্তি গড়েছেন শাহিন। তানজিদ হাসান তামিমকে আউট করে ওয়ানডে ক্রিকেটে তৃতীয় দ্রুততম বোলার হিসেবে ১০০ উইকেট শিকারের কীর্তি গড়েছেন তিনি। ৫১ ম্যাচেই এ কীর্তি গড়েন তিনি। যা পেসারদের মধ্যে সবচেয়ে দ্রুততম। একই সঙ্গে পাকিস্তানি ক্রিকেটারদের মাঝেও দ্রুততম।

এসএইচ-০৮/০১/২৩ (স্পোর্টস ডেস্ক)