ফাইনালে স্টার্ক-স্মিথের সঙ্গে আছেন হিউজও

অস্ট্রেলিয়া দলের ফিল্ডিংয়ে দৃশ্যটি চোখে পড়েছে। মিচেল স্টার্ক ও স্টিভেন স্মিথের হাতে কালো বাহুবন্ধনী। কিন্তু দলের অন্য কারও হাতে এমন বাহুবন্ধনী নেই। স্টার্ক-স্মিথের বাহুবন্ধনীতে ইংরেজিতে দুটি শব্দ—‘পিএইচ’। লড়াই ও উৎসবের বিশ্বকাপ ফাইনালে হঠাৎ শোকসূচক কালো বাহুবন্ধনী কেন?

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ‘ওয়েস্ট অস্ট্রেলিয়ান’ জানিয়েছে, বাহুবন্ধনীতে ‘পিএইচ’ শব্দ দুটো অস্ট্রেলিয়ার প্রয়াত ওপেনার ফিল হিউজের নামের আদ্যক্ষর। ৯ বছর আগে মাঠে এক দুর্ঘটনায় জীবন হারান অস্ট্রেলিয়ার হয়ে ২৬ টেস্ট, ২৫ ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলা হিউজ।

স্টার্ক ও স্মিথের সঙ্গে মাঠের বাইরে ভালো বন্ধুত্ব ছিল তাঁর। সেই বন্ধুত্বেরই জয়গান গেয়ে ‘হিউজকে নিয়ে’ রোববার ফাইনাল খেলতে নেমেছেন স্মিথ ও স্টার্ক।

২০১৪ সালে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে নিউ সাউথ ওয়েলসের হয়ে এক ম্যাচে কাঁধে বলের আঘাত পেয়েছিলেন হিউজ। মাঠেই লুটিয়ে পড়েছিলেন। হাসপাতালে নেওয়ার পর মৃত্যুবরণ করেন হিউজ। তাঁর সেই মর্মান্তিক মৃত্যুর পর হেলমেটে পরিবর্তন আনা হয়। ‘নেক গার্ড’ সংযুক্ত করা হয় হেলমেটে। হিউজের ব্যাগি গ্রিন নম্বর (৪০৮) পরেও একাধিকবার মাঠে নেমেছেন তাঁর সতীর্থরা। আজ ফাইনালেও তেমন কিছুই করলেন স্টার্ক-স্মিথ।

টস জিতে আগে ফিল্ডিং করা অস্ট্রেলিয়ার হয়ে দারুণ বোলিং করেছেন স্টার্ক। ভারতকে ২৪০ রানে অলআউট করার পথে ৫৫ রানে ৩ উইকেট নেন এই বাঁহাতি পেসার। স্মিথ এখনো ব্যাটিংয়ে নামেননি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১ উইকেটে ২৯ রানে ব্যাট করছিল অস্ট্রেলিয়া।

এসএইচ-০৭/১৯/২৩ (স্পোর্টস ডেস্ক)