কোলের শিশুও আক্রান্ত হচ্ছে করোনায়!

কোলের

জি. এম. মুরতুজা: করোনার ছোবল থেকে মুক্তি পাচ্ছে না কোলের শিশুও! রাজশাহীতে মাত্র ৪৫ দিনের এক শিশু করোনায় আক্রান্ত হয়েছে। আফরিন রহমান নামের এই শিশুটি বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে।

শিশুটির বাড়ী রাজশাহী মহানগরীর ছোট বনগ্রাম বড় রাস্তার মোড় এলাকায়। তার পিতা আরিফুর রহমান কয়েকদিন আগে করোনায় আক্রান্ত হওয়ার পর নিজ বাড়ীতে চিকিৎসাধীন রয়েছেন। শিশু আফরিন বেশ কয়েকদিন ধরে অসুস্থ থাকায়, তার মা মাহবুবা খাতুন তাকে গত রোববার রেলগেট এলাকায় র‌্যাপিড অ্যান্টিজেন টেষ্ট করালে, তার করোনা পজেটিভ রেজাল্ট আসে।

পরবর্তীতে মাহবুবা খাতুন বিভিন্ন বেসরকারী হাসপতালে শিশুটির চিকিৎসা করানোর পর সে সুস্থ না হওয়ায়, শনিবার তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। এখানে টেষ্টেও শিশুটির করোনা পজেটিভ রেজাল্ট আসে। ফলে শিশুটিকে হাসপাতালের ১৬ নং করোনা ওয়ার্ডে ভর্তি করিয়ে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। বর্তমানে শিশুটির অবস্থা স্থিতিশীল আছে বলে জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসক।

কাজেই এতদিন যারা ভেবেছেন শিশুদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম, তারা এখনই সাবধান ও সচেতন হোন। আপনার পরিবারের কারো করোনার উপসর্গ দেখা দিলে, শিশুদের তার থেকে নিরাপদে রাখুন। পরিবারের যে কারো করোনার উপসর্গ দেখা দেয়া মাত্র তার পরীক্ষা করান।

মনে রাখবেন বাড়ীর একজন করোনার রেজাল্ট পজেটিভ আসলে সকলের পরীক্ষা করাতে হবে। এর কোন বিকল্প নেই। কেননা করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে কেউ আক্রান্ত হলে বেশীরভাগ ক্ষেত্রে উপসর্গ দেখা দিচ্ছে না।

অর্থাৎ একজন করোনা সংক্রমিত হওয়ার পরও বেশ কয়েকদিন কোন প্রকার উপসর্গ ছাড়াই আপনার আশেপাশে থেকে আপনাকেও সংক্রমিত করছেন। এবং হঠাৎ করেই তিনি মারাত্মক স্বাষকষ্টে ভুগে গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন। তখন তাকে হাসপাতালে ভর্তি করানো ছাড়া কোন উপায় থাকছে না। অনেকে হাসপাতালে ভর্তি হওয়ার পরেও মৃত্যুবরণ করছেন। কাজেই সবাই সচেতন থাকুন। করোনা থেকে বাঁচুন।