আবারও ভুল করলো সরকার?

আবারও

জি. এম. মুরতুজা: আগামী সোমবার থেকে দেশব্যাপী কঠোর লকডাউন অথবা শাটডাউন হতে যাচ্ছে, এই তথ্য আগাম মিডিয়ার মাধ্যমে প্রচার করে মারাত্মক ভুল করে বসলো সরকার। এই ঘোষণা আসার পরেই দলে দলে ঢাকা ছাড়া শুরু করেছে অসংখ্য মানুষ। তাদের গন্তব্যস্থল গ্রামের বাড়ী।

অর্থাৎ ঢাকার মানুষরা আবার গ্রামে করোনা বহন করে নিয়ে যাওয়ার সুযোগ পেল। যেই সুযোগটা পেয়েছিল গত ঈদ-উল-ফিতরের সময়। যার খেসারত দিচ্ছে এখন গ্রামের সহজ সরল মানুষগুলো। গত ঈদের সময় ঢাকার মানুষ দলে দলে গ্রামে যেয়ে করোনা ছড়িয়ে এসেছিল।

ফলস্বরূপ গ্রামে করোনা সংক্রমন ভয়াবহ আকার ধারণ করেছে। এবার লকডাউন বা শাটডাউনের আগাম খবর পেয়ে দলে দলে মানুষ আবারও গ্রামের বাড়ীতে গিয়ে করোনা সংক্রমনকে আরো বাড়িয়ে তুলবে। এর ফল যে কতটা খারাপ হলো, তার প্রমান আমরা হাতেনাতে পাচ্ছি এবং কয়েকদিন পর আরো ভয়াবহভাবে পাবো।

সরকার এমন একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিবে-এই তথ্য আগে মিডিয়ায় প্রচার করা হবে কেন। কোন কোন উৎসাহী মন্ত্রী কিংবা উর্ধ্বতন কর্মকর্তা তথ্যটা আগাম বলবেন কেন। এটা কি দায়িত্বশীল আচরণ হলো!

কোন কোন তথ্য আগাম প্রচার করার ফলে যে, জনজীবনে বিরূপ ও মারাত্মক প্রভাব পড়তে পারে, জনগনের মধ্যে তোলপাড় সৃস্টি হতে পারে, তা কি এসব মন্ত্রী কর্মকর্তাগণ বুঝেন না। দায়িত্বহীনতার একটা মাত্রা আছে! তারাও সেটাও ছাড়িয়ে গেছেন!

আর দেশের মিডিয়ারওতো বোঝা উচিত, কোন সংবাদ মানুষের মধ্যে প্যানিক তৈরী করতে পারে, মানুষকে বিগড়ে দিতে পারে, উস্কে দিতে পারে, বিপথে ঠেলে দিতে পারে। কে কার আগে তথ্যটা প্রচার করতে পারবেন, এর জন্য যেন একটা অসুস্থ প্রতিযোগিতা তৈরী হয়ে যায়।

মাঝে মাঝে জনস্বার্থে, দেশের বৃহত্তর স্বার্থে অনেক গুরুত্বপূর্ণ তথ্যও যে সেলফ সেন্সর করতে হয়, তা কবে বুঝবে আমাদের মিডিয়া ও গণমাধ্যম কর্মীগন! আমাদের মিডিয়া দায়িত্বশীল কবে হবে? প্রশ্নটি রাখলাম দেশের সকল গণমাধ্যম কর্মীর প্রতি।