রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর আবক্ষ ম্যুরাল উন্মোচন

দেশসেরা রাজশাহী কলেজে উন্মোচন করা হয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘আবক্ষ ম্যুরাল’।

মঙ্গলবার বেলা ১১টার দিকে কলেজের প্রশাসনিক ভবনের পশ্চিম অংশে নির্মিত দৃষ্টিনন্দন এই ম্যুরাল উন্মোচন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এময় অনুষ্ঠানে মেয়র লিটন বলেন, বর্তমান প্রজন্ম বই পড়ে ইতিহাস জেনে বঙ্গবন্ধুর সম্পর্কে জানতে পারছে। এই ম্যুরালটি দেখে তাদের মধ্যে জাতির পিতা সম্পর্কে জানার আগ্রহ আরও বাড়বে।

বঙ্গবন্ধুকে শিক্ষার্থীরা বুকে লালন করে তার আদর্শ নিয়ে দেশের সেবায় নিয়জিত হতে পারবে। ম্যুরালটি তৈরি করার জন্য তিনি রাজশাহী কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, দেশের ভাষা আন্দোলনে রাজশাহীর গুরুত্ব ছিলো অনেক বেশি। শুধু তাই নয়, দেশের সর্বপ্রথম শহিদ মিনারও এ কলেজে। তাই বঙ্গবন্ধুর ম্যুরালও এই কলেজের একটি উজ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সহসভাপতি মুক্তিযোদ্ধা নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক, সাধারণ সস্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সাধারন সস্পাদক আসাদুজ্জামান আসাদ, নগরের যুগ্ম সম্পাদক নাঈমুল হুদা রানা প্রমুখ।

জানা গেছে, বঙ্গবন্ধুর ম্যুরালটি উচ্চতায় ২৫ ফুট। আর প্রস্থে ২২ ফুট। এটি তৈরিতে ইট, বালু, রড, পাথর, মার্বেল ও টাইলসের ব্যবহার করা হয়েছে। এর মধ্যে পাথর, মার্বেল ও টাইলসগুলো দেশের বাইরে থেকে আনা হয়েছে।

এতে সবমিলিয়ে ব্যয় হয়েছে প্রায় ১০ লাখ টাকা। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালন উপলক্ষ্যে কলেজ কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে ম্যুরালটি নির্মাণ করেছে।

বিএ-১২/১৭-০৯ (নিজস্ব প্রতিবেদক)