১৬ জেলায় গ্রামে গ্রামে করোনা সচেতনতায় রাবির শিক্ষার্থীরা

শিক্ষার্থী

উত্তরাঞ্চলের প্রতিটি জেলার গ্রামে গ্রামে গিয়ে করোনা সচেতনতামূলক বার্তা দিচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ৩ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৮০ শিক্ষার্থী’র একটি টিম একযোগে সচেতনতামূলক ক্যাম্পেইন শুরু করেন। রাজশাহীর বিভিন্ন বস্তিতে কাজ করছে একটি দল।

রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ টি জেলার একটি করে উপজেলায় শুরু হওয়া এই সচেতনতামূলক ক্যাম্পেইনে স্বাস্থ্যবিধি মানা যেমন- মাস্ক পরা, ভীড় এড়িয়ে চলা, টিকার নিবন্ধন ও গ্রহণ, বিশ সেকেন্ড ধরে হাত ধোয়া ইত্যাদি বিষয়ে ছোট ছোট গ্রুপে জনসচেতনতা সৃষ্টিতে সপ্তাহব্যাপী কাজ করবে।

‘বাংলাদেশ বেতার রাজশাহীর পৃষ্ঠপোষকতা ও ইউনিসেফের সহযোগিতায় ‘নর্থ বেঙ্গল কোভিড-১৯ ইয়োথ ফোরাম’ নামের একটি প্লাটফর্মের উদ্যোগে ১৬ টি গ্রুপে সেচ্ছাসেবী শিক্ষার্থী’রা মাস্ক বিতরণের পাশাপাশি করোনা সচেতনতামূলক বার্তা প্রচার করবেন৷ স্বেচ্ছাসেবকরা জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি ও সুধীসমাজের সাথে মতবিনিময়ও করছে। এছাড়াও তারা অনলাইনেও ক্যাম্পেইনের কাজ করছে।

এই কার্যক্রমের অংশ হিসেবে পিছিয়ে পড়া জনগোষ্ঠী, শিশু, যুবক, নারী, ধর্মীয় নেতা, প্রশাসনিক কর্মকর্তাদের মাঝে কাজ করবে গ্রুপগুলো।

এর আগে শুক্রবার সন্ধ্যায় একটি ভার্চুয়াল সভায় এই সচেতনতামূলক কার্যক্রম কিভাবে চলবে তার নির্দেশনা দেওয়া হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে শিক্ষার্থীদের নির্দেশনা প্রদান করেন। এসময় বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাজিয়াত হোসেন চৌধুরী, সহকারী অধ্যাপক মামুন আব্দুল কাইয়ুম, ইউনিসেফ এর কমিউনিকেশন অফিসার মন্জুর আহমেদ উপস্থিত ছিলেন।