শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে মাউশির নতুন আদেশ

সরকার ২০৩০ সালের মধ্যে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে চায়। আর ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্য পূরণে প্রয়োজন শিক্ষার কার্যকর একাডেমিক সুপারভিশন এবং মনিটরিং কার্যক্রম জোরদার করা। আর এই লক্ষ্যে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

সোমবার মাউশির ওয়েবসাইটে প্রকাশিত এই নির্দেশনায় স্বাক্ষর করেন মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

নির্দেশনায় বলা হয়, অধিদফতরের আওতাধীন বিভিন্ন শিক্ষা অফিসে কর্মরত কর্মকর্তারা নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করে নির্ধারিত ছকে মনিটরিং প্রতিবেদন মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন উইং, মাউশি অধিদফতরে পাঠিয়ে থাকেন। প্রতিষ্ঠান পর্যায়ে নিয়মিত ও কার্যকর একাডেমি সুপারভিশন এবং মনিটরিং নিশ্চিতকরণের লক্ষ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের ২০২২ সাল থেকে ফ্রিকোয়েন্সি অনুসারে বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার ড্যাশবোর্ডের মাধ্যমে পাঠাতে হবে।

এ ক্ষেত্রে যেসব নীতিমালা অনুসরণ করতে হবে—

১. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর কর্তৃক প্রণীত আইএসএএস-২০১৯-এর প্রতিবেদনের আলোকে মাউশি অধিদফতরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পারফরম্যান্সের ভিত্তিতে প্রতিষ্ঠানগুলোকে অ, ই, ঈ, উ এবং ই ক্যাটাগরিতে শ্রেণিবিন্যাস করা হয়েছে (তালিকা সংযুক্ত)।

আরও পড়ুন: রুয়েটে চাকরি পেলেন উপাচার্যের বহু আত্মীয়, তদন্ত করবে সংসদীয় কমিটি

পাঁচটি ক্যাটাগরির প্রতিষ্ঠানগুলোই যেন বছরব্যাপী প্রয়োজন মাফিক পরিদর্শনের আওতাভুক্ত হয় এ উদ্দেশ্যে সব ক্যাটাগরির বিদ্যালয় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিদ্যালয় মনিটরিং ও একাডেমিক সুপারভিশনের বার্ষিক ফ্রিকোয়েন্সিগুলো যেভাবে অনুসরণ করতে হবে—

ক্যাটাগরি-এ প্রতি মাসে একবার বাৎসরিক পরিদর্শন সংখ্যা—৪ টি। ক্যাটাগরি-বি প্রতি ২ মাসে একবার বাৎসরিক পরিদর্শন সংখ্যা—৬ টি। ক্যাটাগরি-সি প্রতি ৪৫ দিনে (দেড় মাসে) একবার বাৎসরিক পরিদর্শন সংখ্যা—৮টি এবং ক্যাটাগরি-ডি/ই প্রতি মাসে একবার বাৎসরিক পরিদর্শন সংখ্যা—১২টি।

২. সব জেলা শিক্ষা কর্মকর্তা তার জেলার প্রত্যেক উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও অন্য পরিদর্শনকারী কর্মকর্তাদের সমন্বয়ে আগামী ৩০ মার্চের মধ্যে একটি সমন্বয় সভা করবেন, তারা জেলার মাধ্যমিক বিদ্যালয়গুলো পরিদর্শনে নির্মিত ক্লাস্টার ভিত্তিক সব কর্মকর্তার (জেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী পরিদর্শক, থানা বা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সহকারী থানা বা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, একাডেমিক সুপারভাইজার) মধ্যে বণ্টন করবেন এবং এবং ডিএমএস অ্যাপ বা ড্যাশবোর্ডে ইনপুট দেবেন। পরিদর্শনকারী কর্মকর্তার স্বল্পতা সাপেক্ষে জেলা শিক্ষা কর্মকর্তা প্রয়োজনবোধে গবেষণা কর্মকর্তাকে তার নির্ধারিত দায়িত্ব পালন সাপেক্ষে পরিদর্শনের দায়িত্ব দিতে পারবেন। ওই সমন্বয় সভায় পরিচালক (আঞ্চলিক) প্রধান অতিথি এবং উপপরিচালক (মাধ্যমিক) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

৩. সব পরিদর্শনকারী কর্মকর্তা মাউশি ওয়েবসাইটে গিয়ে অথবা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে নিজ ব্যবহৃত আইডি এবং সরবরাহকৃত পাসওয়ার্ড দিয়ে লগইন করে সংযুক্ত নির্দেশিকা অনুযায়ী বার্ষিক পরিদর্শন ছক পূরণ করবেন।

৪. প্রত্যেক জেলা এবং উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা মাসে ন্যূনতম ৫টি বিদ্যালয় পরিদর্শন করবেন।

৫. ক্যাটাগরিভুক্ত বিদ্যালয়ের বাইরে কোনো বিদ্যালয় থাকলে তা ক্লাস্টারে অন্তর্ভুক্ত করে মন্তব্য কলামে উল্লেখ করতে হবে।

এসএইচ-২১/২১/২২ (শিক্ষা ডেস্ক)