ঢাবিতে ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।

রোববার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত হয়। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাবিতে ৪টি পুনর্গঠিত ইউনিটের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। পুনর্গঠিত ৪টি ইউনিট হলো- কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট। তবে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে আগের মতোই ক, খ, গ, ঘ এবং চ এই ৫টি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

এদিকে, প্রায় দুই বছর ভর্তি কার্যক্রম বন্ধ থাকার পর নতুন নীতিমালার আলোকে ‘প্রফেশনাল ও এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রাম’ (সান্ধ্য কোর্স) ফের চালুর অনুমোদন দিয়েছে সিন্ডিকেট। জাতীয় চাহিদা বিবেচনায় নিয়ে একটি নীতিমালার আলোকে এই প্রোগ্রাম চালু করা হবে বলে জানিয়েছে ঢাবির এই নীতি নির্ধারণী সর্বোচ্চ ফোরাম।

এছাড়া সভায়, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে পিএইচ.ডি বা সমতুল্য ডিগ্রি থাকার বাধ্যবাধকতা আগামী ২০২৩ সালের ১ জুলাই থেকে কার্যকর করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট।

শিক্ষার্থীদের আবাসিক সুযোগ-সুবিধা, কর্পোরেট শিষ্টাচার, মানবিক মূল্যবোধ, শৃঙ্খলাবোধ, সৃজনশীল মননশীলতার বিকাশ প্রভৃতি উন্নয়নের জন্য আবাসিক হল ও হোস্টেলের সার্বিক ব্যবস্থাপনায় প্রশাসনের দায়-দায়িত্ব ও কর্তব্য এবং বিভিন্ন কর্মকৌশল বাস্তবায়ন বিষয়ে প্রভোস্ট কমিটি প্রণীত নীতিমালা সভায় আলোচনা হয়েছে।

এসএইচ-১১/২৮/২২ (শিক্ষা ডেস্ক)