নাম না করে নুসরতের পাশেই তসলিমা

সম্পর্ক নিয়ে টানাপোড়েন, বিস্ফোরক বিবৃতি নিয়ে শিরোনামে নুসরত জাহান। এই প্রেক্ষাপটে নারী-পুরুষের বহুগামিতা নিয়ে ইঙ্গিতপূর্ণ ফেসবুক পোস্ট তসলিমা নাসরিনের। সোশ্যাল মিডিয়ায় পোস্টের মাধ্যমে তবে কি তিনি অভিনেত্রী-সাংসদ নুসরত জাহানের পাশে দাঁড়ালেন, সেই প্রশ্ন মাথাচাড়া দিচ্ছে। যদিও তসলিমা নাসরিনের দাবি, কোনও ব্যক্তি ওই পোস্টটির বিষয় নন।

বহুগামিতা নিয়ে পোস্ট করেন তসলিমা নাসরিন। নারীর পাশাপাশি পুরুষের বহুগামিতাতে কী সমানভাবে সরব হন সকলে, সে প্রশ্ন তুলে ধরেন। উত্তম কুমার গৌরী দেবী এবং সুপ্রিয়া দেবীর সঙ্গে থাকতেন বলেও উল্লেখ করেছেন ফেসবুক পোস্টে।

এছাড়া তিনি ফেসবুক পোস্টে উল্লেখ করেন, সমরেশ বসুও একসঙ্গে দুই বোনকে বিয়ে করেছিলেন। তাঁদের নিয়ে কেন কিছু কেউ বলে না, সেই প্রশ্ন তোলেন আন্তর্জাতিক লেখিকা। তারপরই তিনি লেখেন, “যে মেয়েটির নিন্দে করছো, সেও তো একজনকে ছেড়ে আরেকজনকে নিয়ে থেকেছে। যা করেছে প্রকাশ্যে, লুকিয়ে নয়, কাউকে ঠকিয়ে নয়। তাহলে তার নিন্দে করছো কেন?” তসলিমার পোস্টের এই লাইনগুলি দেখেই প্রশ্ন উঠছে, তবে কি ফেসবুক পোস্টের মাধ্যমে নাম না করে অভিনেত্রী-সাংসদ নুসরত জাহানের পাশেই দাঁড়ালেন তিনি।

এর আগেও নুসরত প্রসঙ্গে ফেসবুক পোস্ট করেছিলেন তসলিমা নাসরিন। সেবার অবশ্য তাঁর ফেসবুক পোস্টে সরাসরি নুসরতের নাম উল্লেখ করেছিলেন তিনি। একজন স্বাধীন নারী একাই সন্তান মানুষ করতে পারেন বলেই পরামর্শ দেন তসলিমা।

একজনকে ত্যাগ করে অন্যজনকে বিয়ে করলেই জীবন সুখের হয় না সেকথাও উল্লেখ করেছিলেন। পোস্টে লিখেছিলেন, নিখিল, যশ দুইই সমান। একজন স্বাধীনচেতা নারী বাস্তবে কখনই আকাঙ্ক্ষিত পুরুষ পেতে পারেন না বলেও ফেসবুক পোস্টে উল্লেখ করেছিলেন তসলিমা।

এসএইচ-২৭/১৪/২১ (বিনোদন ডেস্ক)