‘মুজিব’ সিনেমার ট্রেলার মুক্তি পাবে কান উৎসবে

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক সিনেমা নির্মাণ করা হয়েছে। জীবনীনির্ভর এ সিনেমার নাম শুরুতে ‘বঙ্গবন্ধু’ রাখা হলেও পরবর্তীতে নাম রাখা হয় ‘মুজিব’।

শোবিজ অঙ্গনের অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী কান চলচ্চিত্র উৎসবে বহুল আলোচিত এ সিনেমার টিজার মুক্তি দেওয়া হবে আগামী মে মাসে। এমন তথ্য প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ‘ভ্যারাইটি’।

সিনেমাটির পরিচালক শ্যাম বেনেগাল ভ্যারাইটিকে জানিয়েছেন, কানের পরিবেশকেরা এ সিনেমার প্রতি আগ্রহী হবেন বলে আশা করছি আমরা। কারণ এটি বিশ্বের বৃহত্তম বাজার, যেখানে অন্য যে কোনো উৎসবের তুলনায় বেশি পরিবেশক উপস্থিত থাকেন।

সেই সঙ্গে বলিউডের এ খ্যাতনামা পরিচালক আরও জানিয়েছেন, সিনেমাটি এখন দীর্ঘ ভিএফএক্স প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘মুজিব’ সিনেমার অফিসিয়াল টিজার পোস্টার প্রকাশ করা হয়েছে। সেই পোস্টারে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া ভাষণের মুহূর্তটিই তুলে ধরা হয়েছে। পোস্টারের ট্যাগ লাইনে লেখা আছে ‘একটি জাতির রূপকার’।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক আরিফিন শুভ ‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন, মুজিবকন্যা শেখ হাসিনার চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। এ ছাড়াও শতাধিক অভিনয় শিল্পী কাজ করছেন সিনেমাটিতে।

সিনেমাটিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

জানা গেছে, সব ঠিক থাকলে চলতি বছরের শেষের দিকে ‘মুজিব’ সিনেমা মুক্তি পাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এসএইচ-১৮/২৪/২২ (বিনোদন ডেস্ক)