জীবনের প্রতিটি পাতায় বর্ণিল আফজাল হোসেন

চির সবুজ তারকার কথা উঠলে প্রথমেই যে নামটি মাথায় চলে আসে সেটি হলো বাংলাদেশের খ্যাতিমান তারকা আফজাল হোসেনের নাম। এদেশের শিল্পাঙ্গনের প্রতিটি ক্ষেত্রে তিনি তৈরি করেছেন নতুন ধারা। সমৃদ্ধ করেছেন দেশীয় শিল্পকে।

১৯৫৪ সালের ১৯ জুলাই সাতক্ষীরার পারুলিয়াতে জন্মগ্রহণ করেন আফজাল হোসেন। শিল্প মাধ্যমকে ভালোবেসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় পড়াশোনা করেন। অভিনয়ের প্রতি দুর্বলতা থাকায় পড়াশোনার পাশাপাশি শুরু করেন মঞ্চনাটকে অভিনয়।

দীর্ঘ ক্যারিয়ার জীবনে তিনি দর্শকদের উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় নাটক। আট দশকে টিভি নাটকে তিনি জুটি গড়েছিলেন বাংলাদেশের আরেক খ্যাতিমান শিল্পী সুবর্ণা মোস্তফার সঙ্গে।

টিভি নাটকে আকাশচুম্বী দর্শকপ্রিয়তা পাওয়ার পাশাপাশি তিনি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। বক্স অফিস কাটানো ‘দুই জীবন’, ‘নতুন বউ’ ও ‘পালাবি কোথায়’–এর মতো সিনেমায়। ‘তুমি আজ কথা দিয়েছ’-এর মতো গানগুলো এখনও দর্শকের মুখে মুখে। চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে নায়কের ফ্যাশন, স্টাইলেও এক ভিন্ন মাত্রা যোগ করেছিলেন এই গুণী ব্যক্তিত্ব।

১৯৮৪ সালে থেকে তিনি বিজ্ঞাপন নির্মাণে ব্যস্ত সময় পার করেন। তার হাত ধরে বিজ্ঞাপনে মডেল হয়ে তারকা খ্যাতি পেয়েছে নোবেল, মৌ এর মতো গুণী শিল্পী।

বিজ্ঞাপনে সফল হওয়ার পাশাপাশি নাটক পরিচালনাতেও তিনি রেখেছেন অসামান্য কৃতিত্ব। লেখালেখির জীবনেও তার প্রতিভা চোখে পড়ার মতো। কবিতা, উপন্যাস লেখার পাশাপাশি লেখেছেন ভ্রমণ রচনাও।

এ বছর অভিনয়ের জগতে বিশেষ অবদান রাখার জন্য পেয়েছেন একুশে পদক, সেলিম আল দীন লোকনাট্য পদকের মতো সম্মানজনক পুরস্কার।

জীবনকে একটু অন্যভাবে দেখেন এই গুণী শিল্পী। কাজের জন্য কাজ নয়, ভালো কাজ করার ক্ষুধাই সারাক্ষণ তার মধ্যে কাজ করে। ৬৮ বছরের জীবনে তার উপলব্ধি মৃত্যুর পর মানুষের কদর বেড়ে যায়। জীবিত অবস্থায় সম্পর্ক বা ভালোবাসার মূল্য অনেকেই দিতে জানে না। সম্প্রতি ৪ নভেম্বর তার অভিনীত ‘বোধ’ ওয়েব সিরিজটি মুক্তি পেয়েছে। সেখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে দেখা গেছে তাকে।

ব্যক্তিজীবনে ১৯৯২ সালের ৮ আগস্ট তাজিন হালিম মনাকে বিয়ে করেন। দুই পুত্রসন্তান আরাফ আফজাল ও ঈমান আফজালকে নিয়ে তার সুখের সংসার।

জীবনে একটু অগোছালো হলেও কাজের ক্ষেত্রে ভীষণ গোছালো এই বর্ষীয়ান অভিনেতা। দেশীয় শিল্পকে এগিয়ে নেয়ার স্বপ্ন এখনও জ্বলজ্বল করতে দেখা যায় তার চোখে। তবে নিজেকে অনেক পরিচিত বা জনপ্রিয় বলে মনে করেন না বিনয়ী এই শিল্পী।

এসএইচ-০৬/০৮/২২ (বিনোদন ডেস্ক)