উত্তরবঙ্গে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে চুক্তি

রাজশাহী ও রংপুর জোনের বিতরণ ব্যবস্থার সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করে গ্রাহক পর্যায়ে নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে ৩টি চুক্তি স্বাক্ষর করেছে নেসকো ও রিভেরি।

মঙ্গলবার বিকেলে নগরীর কাজীহাটার একটি রেস্তোরাঁয় নেসকোর রাজশাহী প্রকল্প পরিচালক এ বি এম হামিদুর রহমান, রংপুর জোনের প্রকল্প পরিচালক ডি এম আবু হেনা মোস্তফা কামাল ও রিভেরির এমডি জাহাঙ্গীর আল জিলানি এ চুক্তি স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে বক্তারা জানান, এক বছর মেয়াদী এ চুক্তি অনুযায়ী নেসকোর আওতাধীন রাজশাহী ও রংপুর জোনে বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ ও পুনর্বাসন শীর্ষক প্রকল্পের অধীনে ৫টি উপকেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের উদ্দেশে পাঁচটি সাবস্টেশন তৈরি করবে রিভেরি। চুক্তি অনুযায়ী রিভেরি ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট অ্যান্ড কন্সট্রাকশনের কাজ করবে।

চুক্তিতে দেশীয় প্রতিষ্ঠান রিভেরির নিজস্ব ফ্যাক্টরিতে উৎপাদিত ৮টি ৩৩ কেভি, ১১ কেভি, ১০/১৩.৩৩ এমভিএ ট্রান্সফরমার ব্যবহার করা হবে।

এতে বৈদেশিক মুদ্রার উপর চাপ কমবে এবং দেশীয় ইলেকট্রিকাল বেইসড কোম্পানির সক্ষমতা বৃদ্ধি পাবে বলে মনে করেন তারা। একইসঙ্গে গ্রাহক পর্যায়ে বিদ্যুৎ সরবরাহে গ্রাহক সেবার মান বাড়বে মনে করছে নেসকো।

এসএইচ-০৭/০৮/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)