বলিউডে বাদশাহ ফিরলেন রাজার মতোই

বলিউডের মুকুটহীন বাদশাহর জন্য নিজেদের ভালোবাসা উজাড় করে দিয়েছেন অনুরাগীরা। তিনিই একটা প্রজন্মকে ভালোবাসতে শিখিয়েছেন। হেরে গিয়েও জিততে শিখিয়েছেন। তাই প্রায় পাঁচ বছর অন্তরালে থেকেও শাহরুখ যখন ফিরে আসেন, পাগলামির বাঁধন ছিঁড়ে হল ছাড়িয়ে রাস্তায় ঢেউ ওঠে জনতার। ‘পাঠান’ মুক্তির প্রথম দিনে এমন দৃশ্য দেখা গেছে ভারতজুড়ে।

তাঁর অনুরাগীরা দলেবলে হল ভরিয়ে দিয়েছেন। গলায় বাদ্যযন্ত্র ঝুলিয়ে, শাহরুখের ছবি বুকে নিয়ে তাঁরা রাস্তায় মিছিল করেছেন। ‘পাঠান’-এর হাত ধরে অনেক দিন পর দেখা গেল সিনেমার এমন উৎসব।

প্রথম দিনেই ‘পাঠান’ ভারতে আয় করেছে ৫৫ কোটি রুপির বেশি। বিশ্ববাজার মিলিয়ে প্রথম দিনের আয় ১০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। দ্বিতীয় দিনে শুধু ভারতে ব্যবসা করেছে ৭০ কোটি রুপি। পিংকভিলার হিসাব মতে, ভারত ও বিশ্ববাজার মিলিয়ে দুই দিনের হিসাবে পাঠানের ব্যবসা ২২০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। আশা করা হচ্ছে, অচিরেই সিনেমাটি ৩০০ কোটি রুপির মাইলফলক পেরিয়ে যাবে।

কাছাকাছি সময়ে এমন সাফল্য আসেনি বলিউডে। বক্স অফিসে বলিউড যখন ধুঁকছিল, বড় তারকার সিনেমা যখন একের পর এক মার খাচ্ছিল, তখন ‘পাঠান’-এ ভর করে শাহরুখ খান এমন চমক দেখালেন, তাতে বিস্মিত গোটা ইন্ডাস্ট্রি। শাহরুখকে শুভেচ্ছা জানাতে তাই মান্নাতে হাজির হয়েছিলেন রণবীর সিং, দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাট, কপিল শর্মাসহ অনেকে।

তবে ‘পাঠান’কে কেন্দ্র করে এই উৎসবের সঙ্গে সঙ্গে সহিংসতার খবরও আছে। মুক্তির আগে থেকেই পাঠানের বিরোধিতা করে আসছিল ভারতের উগ্রবাদী গোষ্ঠীগুলো। তারা সিনেমা হল জ্বালিয়ে দেওয়ার হুমকি দিয়েছে, পোস্টার ছিঁড়েছে। তবু পাঠান-ঝড় থামানো যায়নি। তবে মুক্তির প্রথম দিনে পাঠানবিরোধী বিক্ষোভ দাঙ্গার রূপ নিয়েছে মধ্যপ্রদেশে। ৫৫ জনের বিরুদ্ধে মামলাও হয়েছে সেখানে। শুধু মধ্যপ্রদেশ নয়, বিজেপিশাসিত গুজরাট এবং উত্তর প্রদেশেও পাঠানের বিরোধিতায় পথে নামে বজরং দলের কর্মীরা। তবে তাতে লাভের লাভ বিশেষ কিছু হয়নি। অধিকাংশ সিনেমা হলই ছিল হাউসফুল।

২০১৪ সালে ‘হ্যাপি নিউ ইয়ার’ সিনেমার পর শাহরুখের কাজ দর্শকের প্রত্যাশা পূরণ করতে পারেনি সেভাবে। সে হিসাবে আট বছর পর সিনেমা মুক্তির প্রথম দিন থেকেই বক্স অফিসে দেখা গেল শাহরুখ-ঝড়।
বিভিন্ন ইস্যুতে সিনেমা বয়কটের প্রবণতা বলিউডকে বেশ বিপাকে ফেলেছে কয়েক বছর ধরে। অনেক তারকার সিনেমাই ধরাশায়ী হয়েছে। সেই বয়কট গ্যাংকে বুড়ো আঙুল দেখাতে সক্ষম হলেন শাহরুখই।
খান সাম্রাজ্যের পতন কি আসন্ন? গত তিন বছরে আমির, সালমান, শাহরুখের সিনেমা প্রত্যাশা পূরণ করতে না পারায় এ প্রশ্ন উঠেছিল। শাহরুখ খানের হাত ধরে খান সাম্রাজ্য যেন হারানো জায়গা ফিরে পেল।

প্রথম শোয়ের পর ‘পাঠান’-এর আরও ৩০০টি শো বেড়েছে। সব মিলিয়ে বিশ্বের প্রায় ৮ হাজার স্ক্রিনে চলছে পাঠান। এর আগে বলিউডের কোনো সিনেমা এত সংখ্যক স্ক্রিনে মুক্তি পায়নি।

দর্শকের ভিড় সামাল দেওয়া যাচ্ছে না। দর্শকের চাহিদা পূরণ করতে ভারতের অনেক হলে রাত সাড়ে ১২টায় চালু করা হয়েছে মধ্যরাতের শো।

এসএ-২৮/০১/২৩ (বিনোদন ডেস্ক)