জন্মদিনে শ্রুতি হাসান

‘ভিরা সিমহা রেড্ডি’ ও ‘ওয়াল্টেয়ার ভিরাইয়া’- দক্ষিণের দুটি চলচ্চিত্রের নাম সিনেমাপ্রেমীরা বোধহয় কমবেশি সবাই জানেন। দুই সিনেমাতেই অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী শ্রুতি হাসান। এর প্রচারণায় হল থেকে হলে ছুঁটছেন তিনি। দুটি সিনেমাই শতকোটি রুপির ওপর আয় করে চমক দেখিয়েছে।

তামিল সিনেমা থেকে শুরু করে এখন ভারতজুড়ে দর্শক মাতিয়ে যাচ্ছেন শ্রুতি হাসান। এবছরের শুরুতেই তাঁর অভিনীত তামিল সিনেমা ‘ভিরা সিমহা রেড্ডি’ এবং তেলুগু সিনেমা ‘ওয়াল্টেয়ার ভিরাইয়া’ মুক্তি পেয়েছে। প্রথমটিতে নান্দামুরি বালাকৃষ্ণের ও পরেরটিতে চিরঞ্জীবীর বিপরীতে অভিনয় করেছেন শ্রুতি। দুটি সিনেমায় বক্স অফিসে ঝড় তুলেছে।

এবছর মুক্তির অপেক্ষায় আছে কেজিএফ খ্যাত নির্মাতা প্রশান্ত নীলের পরিচালনায় প্রভাসের বিপরীতে তাঁর নতুন ছবি ‘সালার’। এ বছরের ২৮ সেপ্টেম্বর মুক্তি পাওয়ার কথা রয়েছে এটির। এছাড়াও গ্রীসের একটি আন্তর্জাতিক চলচ্চিত্র ‘দ্য আই’ এও তিনি অভিনয় করতে যাচ্ছেন।

খ্যাতনামা ভারতীয় কিংবদন্তি অভিনেতা কমল হাসানের কন্যা শ্রুতির আজ (২৮ জানুয়ারি) জন্মদিন। জন্মদিনে নিজের ফেসবুকে পোস্ট দিয়ে ভালোবাসার জন্য সকলকে ধন্যবাদ জানিয়েছেন। একইসঙ্গে সকলের সুখ ও সমৃদ্ধি কামনা করে সবারই যাতে প্রকৃত চাহিদা পূরণ হয়- সেই প্রার্থনা করেছেন শ্রুতি।

১৯৮৬ সালের ২৮ জানুয়ারি ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাইয়ে জন্মগ্রহণ করেন। অভিনয় তাঁর রক্তে প্রবাহিত। কমলকন্যা শুধু বাবার পরিচয়ে নয়, নিজের দক্ষতা দিয়ে জয় করে যাচ্ছেন কোটি দর্শকের হৃদয়।

২০০৯ সালে ‘লাক’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি তাঁর অভিনয় ক্যারিয়ার শুরু করেন। যদিও ২০০০ সালে তাঁর বাবা কমল হাসানের পরিচালনায় ‘হে রাম’ চলচ্চিত্রে শিশু শিল্পী হিসেবে তিনি প্রথম বড় পর্দায় কাজ শুরু করেন।

২০১১ সালে ‘অনাগনগা ও ধীরুডু’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি আর্থিক সফলতা লাভ করেন। এর জন্য সে বছর শ্রেষ্ঠ নবাগত অভিনেত্রী হিসেবে তিনি ফিল্ম ফেয়ার পুরস্কার লাভ করেন।

২০১১ সালে তাঁর মুক্তি পাওয়া ‘ওহ মাই ফ্রেন্ড’ ও ২০১২ সালে ‘থ্রি’ ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়। কিন্তু সেবার অসাধারণ অভিনয় করার কারণে তিনি কয়েকটি ক্যাটাগরিতে ফিল্মফেয়ারে মনোনয়ন লাভ করেন।

পরিচালক হরিশ শংকরের বাণিজ্যিকভাবে সফল তেলুগু চলচ্চিত্র ‘গাব্বর সিং’ এর মাধ্যমে তাঁর ক্যারিয়ার অনন্য উচ্চতায় পৌঁছে যায়। ২০১৪ সালে ‘রেস গুররাম’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনি ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন।

২০১৫ সালটি শ্রতির জীবনে অন্যতম সেরা বছর ছিল, সে বছর ৫টি চলচ্চিত্রে তিনি প্রধান নারী চরিত্রে অভিনয় করেন। হিন্দি ‘গাব্বার ইজ ব্যাক’ ও ‘ওয়েলকাম ব্যাক’, তেলুগু ‘শ্রীমান্থুডু’ এবং তামিলে ‘পুলি’ ও ‘ভেদালাম’। এর মধ্যে ‘পুলি’ ব্যতীত, বাকি সবগুলো সিনেমায় বাণিজ্যিক সাফল্য অর্জন করেছিল। তিনি শ্রীমান্থুডুতে অসাধারণ অভিনয়ের জন্য ৬৩তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে দক্ষিণের সেরা অভিনেত্রীর-মনোনয়ন অর্জন করেন।

এসএ-২৮/০১/২৩ (বিনোদন ডেস্ক)