বিমান থেকে তেল পড়ল স্কুলের ওপর, শিক্ষার্থীরা অসুস্থ!

বিমান জরুরী অবতরণ করার আগে তেল ফেলে দিলে সেই তেল বেশ কয়েকটি স্কুলের ওপর পড়েছে। যুক্তরাষ্ট্রে যাত্রীবাহী একটি বিমান এমন কাণ্ড ঘটিয়েছে। লস অ্যাঞ্জেলস আন্তর্জাতিক বিমানবন্দরে নামার আগে ফেলে দেওয়া ওই তেলের কারণে কমপক্ষে ৬০ জন ছাত্র-ছাত্রী, অসুস্থ হয়ে পড়ে।

বিমান থেকে পড়া ওই তেলের সংস্পর্শে অনেকের ত্বকে চুলকানি ও শ্বাসকষ্ট দেখা দেয়। পরে তাদেরকে চিকিৎসাও দেওয়া হয়েছে। তাদের কারো অবস্থা গুরুতর নয়।

সাধারণত জরুরী অবতরণের আগে দুর্ঘটনা এড়াতে বিমান থেকে কিছু তেল ফেলে দেওয়া হয়। তবে বিমান চলাচল সংক্রান্ত আইনে বলা আছে, এই তেল ফেলা যাবে শুধুমাত্র নির্ধারিত কিছু স্থানে এবং আকাশের অনেক উপর থেকে। যুক্তরাষ্ট্রভিত্তিক বিমান কোম্পানি ডেল্টা এয়ারলাইন্সের বিমানটির ইঞ্জিনে সমস্যা দেখা দিলে সেটি বিমানবন্দরে ফিরে আসছিল।

ডেল্টা থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, অবতরণের সময় বিমানের ওজন কমাতে বিমানটি থেকে তেল ফেলে দেওয়া হয়েছে। বলা হচ্ছে, এই তেল পড়েছে কমপক্ষে ছ’টি স্কুলের ওপর। এরকম একটি স্কুল পার্ক এলিমেন্টারি স্কুল যা বিমানবন্দর থেকে ১৬ মাইল দূরে।

বিমান থেকে তেল ফেলার সময় ওই স্কুলের দুটো ক্লাসের শিশুরা স্কুলের বাইরে ছিল বলে জানা স্কুল কর্তৃপক্ষ। এদিকে এতো ছোট ছোট শিশুদের ওপর বিমানের তেল পড়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন স্থানীয় শহরের মেয়র এলিজাবেথ এলসান্তার।

এসএইচ-১৪/১৬/২০ (অনলাইন ডেস্ক)