ওমরাহ পালনে সাইকেল চালিয়ে তিউনিশিয়া থেকে মক্কায়

আফ্রিকান দেশ তিউনিশিয়া থেকে সাইকেল চালিয়ে একাই পবিত্র নগরী মক্কায় হাজির হয়েছেন সারা হাবা। এ জন্য তাকে ৩ হাজার ২৮৩ কিলোমিটার (২০৪০ মাইল) পথ পাড়ি দিতে হয়েছে। মিশর ও সুদানের মরুভূমি পাড়ি দিয়ে ৫৩ দিন পর সাইকেলে মক্কায় পৌঁছে উচ্ছসিত সারা।

এত কম সময় লাগতে তা নাকি ভাবতে পারেননি। শেষ পর্যন্ত মক্কায় পৌঁছাতে পেরে খুশি তিনি। মক্কায় ভাইয়ের সঙ্গে দেখা করেছেন সারা। তার ভাই ফ্রান্স থেকে ওমরাহ পালনে মক্কায় এসেছেন।

‘সাইক্লিং টু মক্কা’ নামক হ্যাশট্যাগ ব্যবহার করে সারা যাত্রার সব তথ্য ও তার অবস্থান বিষয়ে সোশ্যাল মিডিয়ায় আপডেট দিয়েছেন। তিনি তার সাইকেলের নাম রেখেছেন মেরজুগা, যার অর্থ দোয়া ও অনুগ্রহ। পবিত্র কাবায় পৌঁছে ইনস্টাগ্রামে সারা হাবা লিখেছেন, আল্লাহর ঘর তাওয়াফের উদ্দেশে এ যাত্রা শুরু করি। এজন্য সময় নষ্ট না করতে একটি মুহূর্তের জন্যও থামিনি আমি।

আমার ইচ্ছা শক্তিই আমার শরীরকে টেনে নিয়েছে। এত অল্প সময়ে আমি সফর শেষ করতে পারব ভাবতেও পারিনি। আমার এ কষ্ট আল্লাহ কবুল করুন এ কামনা করি।

সারা আরও লিখেছেন, প্রতিদিন টানা ১০ থেকে ১২ ঘণ্টা করে সাইকেল চালিয়েছি। মরুভূমি পার হওয়ার সময় আমার সাইকেল নষ্ট হয়ে গিয়েছিল। তবে আলহামদুলিল্লাহ, নিজেই সাইকেলটি ঠিক করতে পেরেছি। রাস্তায় আমাকে অনেক মানুষ খাবার ও পানি দিয়ে এবং নানা সহযোগিতা করেছেন।

এসএইচ-১৯/১২/২০ (অনলাইন ডেস্ক)