পার্সেল পাবেন ডিজিটাল লকারে

কোনও নির্দিষ্ট সময়ে নয়, এবার থেকে নিজের পার্সেল সংগ্রহ করুন যে–কোনও সময়। ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে। ভারতীয় ডাক ব্যবস্থায় যা অভিনব। দেশে প্রথম এই ব্যবস্থা আজ, বৃহস্পতিবার থেকে চালু হল নিউ টাউন ও নবদিগন্ত শিল্পনগরীতে। খোলা হল দুটি বিশেষ ‌কিয়স্ক‌। এই ব্যবস্থায় দিন ও রাত যে–‌কোনও সময়েই সংগ্রহ করা যাবে নিজের পার্সেল। এবং, গোটা বিষয়টি অত্যন্ত সুরক্ষিত।

ডাক বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘‌দেশের মধ্যে পরীক্ষামূলক ভাবে এই কিয়স্ক প্রথম চালু হল নিউ টাউন অ্যাকশন এরিয়া–১ ও নবদিগন্ত শিল্পনগরীতে। অ্যাকশন এরিয়ায় ডাক বিভাগের অফিসে ও নবদিগন্ত শিল্পনগরীর ২১৫এ বাস স্ট্যান্ডের কাছে। আমরা আশাবাদী, উদ্যোগটি সফল হবে।’‌

কীভাবে কাজ করবে এই ডিজিটাল ব্যবস্থা?‌ দেখা গেছে, পার্সেল যখন নির্দিষ্ট ঠিকানায় নিয়ে যাওয়া হয়, অনেক সময়ই প্রাপক থাকেন না। বিশেষত যে–‌দুটি অঞ্চলে এই কিয়স্ক চালু হচ্ছে, সেখানে বহু অফিস আছে, যেখানে কাজের সময়টা পুরো আলাদা। ফলে দিনে কাজের সময়ে সেখানে পার্সেল পৌঁছে দিতে গিয়ে দেখা গেছে, গ্রাহক উপস্থিত নেই, রাতে আসবেন।

আবার অনেক সময় দেখা যায়, পরিবারের যার নামে পার্সেল, তিনি সে–‌সময় বাড়িতে নেই, কাজের খাতিরে বাইরে। নতুন ব্যবস্থায় এই সমস্যা থাকবে না। গ্রাহককে যদি না পাওয়া যায়, তবে ওই কিয়স্কে একটি নির্দিষ্ট লকারে তাঁর পার্সেলটি রেখে দেওয়া হবে এবং তাঁর মোবাইল নম্বরে নির্দিষ্ট একটি নম্বর পাঠিয়ে দেওয়া হবে, যা ‘‌ওয়ান–‌টাইম পাসওয়ার্ড’‌। গ্রাহক কিয়স্কে এসে ওই নম্বরের মাধ্যমে লকার খুলতে পারবেন এবং পার্সেলটি সংগ্রহ করবেন। ছুটির দিনেও নেওয়া যাবে পার্সেল।

এদিন নবদিগন্ত আইটি ডাকঘরে দেশে প্রথম এই ব্যবস্থার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ সার্কেলের চিফ পোস্টমাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য। ছিলেন নবদিগন্ত ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপ অথরিটির (‌এনডিআইটিএ)‌ চেয়ারম্যান দেবাশিস সেন। ছিলেন ডাক বিভাগের কর্তারা। ভবিষ্যতে দেশের অন্যত্রও এ ধরনের কিয়স্ক চালু হবে।‌

এসএইচ-০২/১৪/২০ (অনলাইন ডেস্ক)