পুরো শহর যেন জীবন্ত জাদুঘর

বিশ্বের সবচেয়ে বিখ্যাত শহরের একটি হলো রোম। হাজার বছরের বেশি সময় ধরে এই নগরী টিকে আছে ইতিহাসের সাক্ষী হয়ে। প্রবাদ আছে ‘রোম কিন্তু একদিনে গড়ে ওঠেনি।’ একাগ্রতা এবং অধ্যবসায়ই যে সাফল্যের চাবি তা বোঝানোর জন্য এই প্রবাদের জন্ম। কিন্তু এই কথাতেই বোঝা যায় রোম নগরী কতটা প্রাচীন।

রোমান পুরাণ উল্লেখ অনুযায়ী ৭৫৩ খ্রিস্টপূর্বাব্দের কাছাকাছি সময়ে ‘সাত পাহাড়ের নগরী’ রোমের প্রতিষ্ঠা হয়। এই অঞ্চলে অনেক আগে থেকে মানববসতি ছিল, যার ফলে এটি ইউরোপের প্রাচীনতম নিরবচ্ছিন মানববসতিযুক্ত শহরগুলোর অন্যতম। শহরটি ধারাবাহিকভাবে রোমান রাজ্য, রোমান প্রজাতন্ত্র ও রোমান সাম্রাজ্যের রাজধানীতে পরিণত হয়। “বিশ্বের রাজধানী’ খ্যাত শহরটির পতন হয়েছিল রোমান সাম্রাজ্যের পতনের সঙ্গে সঙ্গে ৪৭৬ খ্রিস্টাব্দে।

বহিঃশক্তির আক্রমণ, অর্থনৈতিক বিপর্যয়, নৈতিক অবক্ষয়, আবহাওয়ার বিপর্যয়, অত্যধিক বিস্তৃত সাম্রাজ্য, ধর্মীয় সংস্কার, প্রশাসনিক দুর্বলতা ইত্যাদি নানাবিধ কারণে এই সাম্রাজ্যের পতন হয়েছিল বলে জানা যায়। অলিম্পিকের জন্য বিখ্যাত এই নগরীতে ভাস্কর্যকে একটি বিশেষ স্থান দেওয়া হয়েছিল। আভিজাত্যের বাড়িতে ভবন, কলাম, ঝরনা এবং উঠানের দেয়ালে প্রচুর পরিমাণে সজ্জিত ছিল এসব ভাস্কর্য।

চিত্রকর্মের মতো, রোমানরাও ভাস্কর্যে গ্রিকদের থেকে কোনো অংশে কম ছিল না। রোমান ভাস্কররা পাথর, মূল্যবান ধাতু, কাচ, পোড়ামাটি, ব্রোঞ্জ এবং মার্বেল দিয়ে তৈরি করতেন সেসব ভাস্কর্য।

বর্তমানে রোমের গ্লোবাল শহরের স্বীকৃতি আছে। ২০১১ সালে, রোম পৃথিবীর ১৮তম সবচেয়ে বেশি ভ্রমণকারী শহর, ইউরোপীয় ইউনিয়নের মাঝে তৃতীয়, এবং ইতালির সবচেয়ে জনপ্রিয় পর্যটক আকর্ষণ ছিল। এ ছাড়াও ইউনেসকো এই শহরের বিভিন্ন স্থান বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করেছে।

এসএইচ-১৫/৩১/২১ (অনলাইন ডেস্ক)