ধনীরা চীন ছাড়ছেন!

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন থেকে ক্রমশ ধনীরা অন্যান্য দেশে পাড়ি জমাচ্ছেন। গত বছর ধনীদের চীনত্যাগের হার ছিল সবচেয়ে বেশি। সম্প্রতি প্রকাশিত হেনলে প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হেনলে জানিয়েছে, গত বছর ১০ হাজার ৮০০ ধনী ব্যক্তি চীন ছেড়ে গেছেন। এ বছর আরও ১৩ হাজার ৫০০ ধনী ব্যক্তি চীন ছেড়ে যাবেন বলে ধারণা করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, গত দশ বছর ধরেই চীন ছাড়ছেন ধনীরা। তবে সম্প্রতি এ প্রবণতা আরও বেড়েছে। এর পেছনে করোনা মহামারি, অর্থনৈতিক মন্দা, ব্যবসায়িক অংশীদারদের সঙ্গে সর্ম্পকের অবনমন ইত্যাদি কারণ দায়ী।

হেনলের প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছে বৈশ্বিক সম্পদ নিয়ে গবেষণাকারী সংস্থা নিউ ওয়ার্ল্ড ওয়েলথ। সংস্থাটির গবেষণা প্রধান অ্যান্ড্রু অ্যামোয়েলস বলেন, গত এক দশক ধরেই কোটিপতিরা চীন ছাড়ছে। ফলে চীনের সম্পদ বাড়ার হার কমে গেছে।

২০০০ থেকে ২০১৭ সাল পর্যন্ত চীনের অর্থনীতি ক্রমশ বৃদ্ধি পেয়ে একটি শক্তিশালী অবস্থানে পৌঁছেছিল। কিন্তু করোনা মহামারি শুরুর পর চীনের অর্থনীতি বড় রকমের ধাক্কা খায়। এর সঙ্গে যুক্ত হয়েছে ধনীদের দেশত্যাগ।

হেনলের প্রতিবেদনে বলা হয়েছে, আগে প্রতি ১০জন ধনীর মধ্যে একজন চীনত্যাগ করছিলেন। এখন প্রতি ১০জনের মধ্যে তিনজন চীনত্যাগ করছেন। চলতি বছরে চীনে অতি ধনীদের সংখ্যা ১১ শতাংশ কমে ৩৫৭জনে দাঁড়িয়েছে।

চীনা ধনীদের অভিবাসন ও বিদেশে সম্পত্তি ক্রয়বিষয়ক পরামর্শদাতা বিল লিউ বলেন, চলতি বছর ও আগামী বছর বিদেশে অভিবাসনের সংখ্যা বাড়বে বলে মনে করা হচ্ছে। সাউথ চায়না মর্নিং পোস্টকে তিনি বলেন, চীন সরকারের শূন্য কোভিরনীতির কারণে অনেক ব্যবসায়ীই হতাশ। তাঁরা চীনের অর্থনীতি নিয়ে উদ্বিগ্ন।

এসএইচ-১০/১৭/২৩ (অনলাইন ডেস্ক)