মোদির সাক্ষাৎ না পেয়ে পদ্মশ্রী পদক ফেলে দিলেন

ভারতে আবারো কুস্তিগিরদের প্রতিবাদ তীব্র হচ্ছে কুস্তি সংস্থার বিরুদ্ধে। যেখানে গতকাল শুক্রবার এক বিবৃতিতে দেশটির সম্মানসূচক পদ্মশ্রী ফেরানোর ঘোষণা দিয়েছিলেন কুস্তিগিতর বজরং পুনিয়া। পদক ফেরাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে নিজেই সংসদ ভবনের দিকে রওনা হয়েছিলেন।

কিন্তু প্রধানমন্ত্রী ব্যস্ত থাকায় দেখা পাননি। পরে সংসদ ভবনের রাস্তাতেই পদ্মশ্রী ফেলে রেখে এলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে দু’বারের পদকজয়ী এই কুস্তিগির। এই পদক আর বাড়িতে ফিরিয়ে নিয়ে যাবেন না বলে জানিয়ে দেন তিনি।

এর আগে গত বৃহস্পতিবার সঞ্জয় সিংহ ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন। তবে তিনি যৌন হেনস্থায় অভিযুক্ত কুস্তিকর্তা ব্রিজভূষণ শরণ সিংহের ঘনিষ্ঠ বলে পরিচিত। তার পরেই প্রতিবাদে কুস্তি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন সাক্ষী মালিক। সেই সিদ্ধান্ত জানাতে গিয়ে কেঁদে ফেলেছিলেন অলিম্পিক্স পদকজয়ী কুস্তিগির। এ দিন বজরং পদ্মশ্রী ফেরানোর সিদ্ধান্ত নেন। কিন্তু প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারেননি।

ভারতীয় সাংবাদিকদের কাছে পরে পুনিয়া বলেন, ‘আগেই বলেছিলাম, আমি আমার মেয়ে এবং বোনেদের বাঁচানোর জন্য লড়াই করছি। ওদের ন্যায়বিচার এখনও দিতে পারিনি। তাই আমার মনে হয় আর এই সম্মানের যোগ্য নই আমি। এখানে এসেছি নিজের পুরস্কার ফিরিয়ে দিতে।

তবে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারিনি কারণ আগে থেকে কিছু জানিয়ে আসিনি। প্রধানমন্ত্রীর ব্যস্ত সূচি রয়েছে। তাই প্রধানমন্ত্রীকে যে চিঠি লিখেছি, তার ওপরেই পুরস্কারটা রেখে দিচ্ছি। এই পদক আর বাড়ি নিয়ে যেতে চাই না।’

বজরং শুক্রবার বিকালে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে জানান যে, তিনি পদ্মশ্রী ফিরিয়ে দিচ্ছেন। তিনি তার বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখেন, ‘আমি আমার পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দিচ্ছি। আপনি নিশ্চয়ই বিভিন্ন কাজে ব্যস্ত, তবুও আপনাকে লিখতে বাধ্য হচ্ছি। কারণ দেশের কুস্তিগিরদের সঙ্গে এমন অনেক কিছু ঘটছে যার প্রতি আপনার দৃষ্টি আকর্ষণ করা জরুরি।’

এসএইচ-০৪/২৩/২৩ (অনলাইন ডেস্ক)