‘আফসোস, ছেলের সফলতা দেখতে পারলেন না বাবা’

‘চেয়েছিলাম বুয়েটে পড়াশোনা করব, কিন্তু বাবার ইচ্ছে মানুষের পাশে থাকতে হবে। চিকিৎসক হয়ে মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করবে তার সন্তান। আপ্রাণ চেষ্টার পর বাবার স্বপ্নটা পূরণ হলো ঠিকই, কিন্তু তার সন্তানের সফলতা দেখে যাওয়ার আগেই পৃথিবী ছেড়ে চলে গেলেন।

বাবা-মা থাকলে আজ সংবর্ধনা অনুষ্ঠানে আসতেন, সন্তানের সফলতায় অনেক বেশি খুশি হতেন,’ উত্তরের জনপদ গাইবান্ধা জেলা থেকে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাওয়ায় ৪৮ জন কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা ও শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে এসে এভাবে কাঁদো কাঁদো কণ্ঠে নিজের অনুভূতি ব্যক্ত করেন রংপুর মেডিকেল কলেজের শিক্ষার্থী গাইবান্ধার সাঘাটার মিজানুর রহমান। তার এমন বক্তব্যে আবেগাপ্লুত হয়ে পড়েন আয়োজনে উপস্থিত শিক্ষার্থী আয়োজক ও অতিথিরা।

মেধা, শ্রম, সম্প্রীতি আগামীর গাইবান্ধা বিনির্মাণের প্রতিশ্রুতি- এ প্রতিপাদ্য নিয়ে মাইন্ডব্রিজ ট্রাস্ট ও পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অফ গাইবান্ধা (পুসাগ) এর যৌথ আয়োজনে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গাইবান্ধা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মঙ্গলবার গাইবান্ধার জেলা প্রশাসক আবদুল মতিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য দেন গাইবান্ধার কৃতি সন্তান সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতার, বিটিসিএল’র উপ ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবীবুর রহমান।

এ সময় আরও বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাদেকুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রবিউল হাসান, এনডিসি মো. শহীদুল ইসলাম, মাইন্ডব্রিজ ট্রাস্ট্রের প্রতিনিধি আরিফুল ইসলাম বাবু প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে নীলিমা আখতার বলেন, পিছিয়ে পড়া এ অঞ্চলের শিক্ষার্থীরা যাতে সামনের দিকে অগ্রসর হতে পারে, কোনো ঘাটতির কারণে যাতে শিক্ষাজীবন থেকে ঝড়ে পড়তে না হয়, তাদের সহযোগীতার পাশাপাশি উৎসাহ যোগাতে এমন আয়োজন। আগামীতে তাদের হাত ধরে অন্যরাও যাতে উঠে আসতে পারে বৃত্তিপ্রাপ্তদের এমন মানসিকতা গড়ে তোলার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে গাইবান্ধা জেলা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ৪৮ জন কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট এবং মাইন্ডব্রিজ ট্রাস্টের পক্ষ থেকে এককালীন বৃত্তি প্রদান করা হয়। এ ধরনের উদ্যোগের মাধ্যমে কৃতি শিক্ষার্থীদের উৎসাহিত করে শিক্ষার উন্নয়নে অবদান রাখতে দেশ ও সমাজের সামর্থ্যবানদের এগিয়ে আসার জন্য আহ্বান জানান আয়োজকরা।

সংবর্ধনাপ্রাপ্ত শিক্ষার্থীদের পক্ষে অনুভূতি ব্যক্ত করে বক্তব্য রাখেন মিজানুর রহমান। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন পুসাগের সভাপতি হুসেইন মো. জীম ও সাধারণ সম্পাদক এ কে প্রামাণিক পার্থ।

এসএইচ-২৩/০৭/২১ (উত্তরাঞ্চল ডেস্ক)