প্রতিদিন ল্যাভেন্ডার তেলের ঘ্রাণ নেওয়ার উপকারিতা জানেন কি?

প্রতিদিন ল্যাভেন্ডার

ভেন্ডার একটি ফুলের নাম। ল্যাভেন্ডার ফুল আমাদের দেশে পাওয়া না গেলেও কিনতে পাওয়া যায় ল্যাভেন্ডার এসেনসিয়াল অয়েল। সৌন্দর্য রক্ষায় এই তেলের নানান রকম ব্যবহার রয়েছে। এই তেল অন্য তেলের সাথে মিশিয়ে ত্বকে, বা চুলে ব্যবহার করা যায়।

কিন্তু আপনি জানেন কি, এই ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল রোজ শুঁকলেও আপনি পেতে পারেন দারুণ সব উপকারিতা? হ্যাঁ, রোজ খানিকটা সময় আপনার চারপাশ ল্যাভেন্ডার এসেনসিয়াল অয়েলের দারুণ সুবাসে মাতিয়ে রাখলে চমৎকার কিছু পরিবর্তন আসবে আপনার জীবনে।

-ল্যাভেন্ডার অয়েল আপনার এংজাইটি কম করতে সাহায্য করে। অস্থির অবস্থায় এই ঘ্রাণ নাকে গেলে মন শান্ত হয়।

– ল্যাভেন্ডার তেলের ঘ্রাণ স্ট্রেস কমায়। দিন শেষে এই তেলের ঘ্রাণ নিলে বা পানির সাথে মিশিয়ে গোসল করে কিছুক্ষণের মাঝেই ভালো বোধ করবেন।

-ল্যাভেন্ডারের ঘ্রাণে চমৎকার ঘুম হয়, স্ট্রেস কমে।

-কাজকর্মে মন বসাতে পারছেন না কিছুতেই? ল্যাভেন্ডার তেলের সুবাস গ্রহণ করুন, ফোকাস ফিরে আসবে।

-এই ঘ্রাণ দ্রুত মন ভালো করতে আরে। স্ট্রেস ও এংজাইটি কমানোর পাশাপাশি বিষণ্ণতাও কমায়।
কীভাবে ব্যবহার করবেন?

ঘরে তাজা ফুল রাখা এই দেশে সম্ভব নয়। তাই ব্যবহার করুন ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল। তুলো বা টিস্যুতে খানিকটা তেল নিয়ে ঘুমানোর পূর্বে বালিশের পাশে রাখতে পারেন। হাতের কব্জিতে একটু তেল পারফিউমের মতো ডলে নিয়ে ঘ্রাণ নিতে পারেন। এ ছাড়াও গোসলের পানিতে মিশিয়ে নিতে পারেন কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল। মোমবাতিতে এই তেল দিয়ে জ্বালিয়ে রাখলেও সুবাস ছড়িয়ে পড়বে।

এই তেলের দাম স্বভাবতই একটু বেশি। কিন্তু এর উপকারিতা অসীম। ল্যাভেন্ডার তেলের গন্ধে মশাসহ নানা পোকামাকড় দূরে থাকে। এ ছাড়াও পিরিয়ডের ব্যথা কমাতে ল্যাভেন্ডার এরোমা থেরাপি চমৎকার কাজ দেয়।

আরএম-২৩/০৭/০২ (স্বাস্থ্য ডেস্ক)