শীতের আগে করোনার প্রাণঘাতী ধরন নিয়ে নতুন সতর্কতা

আসন্ন শীত মৌসুমে করোনাভাইরাসের সংক্রমণ ফের ভয়াবহ পর্যায়ে চলে যেতে পারে বলে সর্তক করেছে চীনের বিশেষজ্ঞ দল। স্থানীয় সময় সোমবার দেশটির রোগ নিয়ন্ত্রণ দপ্তর সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এ বিষয়ে সতর্কতা জারি করেছে। পাশাপাশি বয়স্ক এবং সংবেদনশীল জনগোষ্ঠীকে করোনারোধী টিকা নিতে নির্দেশ দিয়েছে সিডিসি।

সিডিসি’র তথ্য অনুযায়ী, চলতি বছরের অক্টোবরে দেশটিতে মোট ২০৯ জন নতুনভাবে করোনার প্রাণঘাতী ধরনে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ২৪ জনের মৃত্যু হয়েছে। ভুক্তভোগীদের সবাই ভয়াবহ ধরন এক্সবিবি-তে আক্রান্ত ছিলেন।

দেশটির শীর্ষস্থানীয় শ্বাসযন্ত্রের রোগ বিশেষজ্ঞ ঝং নানশান প্রথমবারের মতো এই শীতে কোভিডের নতুন ধরন সম্পর্কে সতর্ক করেন। সেই সঙ্গে বয়স্ক এবং সংবেদনশীল জনগোষ্ঠীকে যত তাড়াতাড়ি সম্ভব করোনা প্রতিরোধী টিকা নেওয়ার কথা মনে করিয়ে দেন। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা গ্লোবাল টাইমসের বরাতে এ খবর প্রকাশ করেছে

শেনজেনের থার্ড পিপলস হাসপাতালের প্রধান লু হংঝু সংবাদমাধ্যমকে জানিয়েছেন, নতুন এই ধরনটি মিউটেশনের মধ্য দিয়ে যাচ্ছে। শীতের প্রকোপ যতই বাড়ছে, সাধারণ জনগণের রোগের বিরুদ্ধে লড়াইয়ের সক্ষমতা ও অ্যান্টিবডির মাত্রা কমছে।

শীতের মৌসুমে কোভিড-১৯ এর ঘটনা বেড়ে যায় উল্লেখ করে লু হংঝু আরও বলেন, শরৎ এবং শীতকালে ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তের হার বেড়ে যায়। তাই বাসিন্দাদের সম্ভাব্য সহ-সংক্রমণের বিষয়েও সতর্ক হওয়া উচিত।

এসএইচ-১১/১৩/২৩ (স্বাস্থ্য ডেস্ক)