রোজ কলা খাওয়ার সুফল

রোজ কলা খাওয়ার

কলা একটি জনপ্রিয় ফল। এই ফলটি সুস্বাদু এবং পুষ্টিকর। কলা শরীরে শক্তি যোগায় এবং বিভিন্ন শারীরিক সমস্যা দূর করতে সহায়তা করে। কলায় আছে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স, প্রোটিন, মিনারেল।

১| উচ্চ রক্তচাপের ফলে হৃৎপিন্ডের নানা সমস্যা‚ স্ট্রোক‚ কিডনি ফেলিওর এবং মস্তিষ্কের নানা সমস্যা দেখা দিতে পারে। উচ্চ রক্তচাপ কমাতে প্রয়োজন পটাশিয়াম। একটি মাঝারি মাপের কলায় সারাদিনের প্রয়োজনীয় পটাশিয়ামের পরিমাণের প্রায় ১২ শতাংশই থাকে। তাই রক্তচাপ কমাতে পটাশিয়াম সমৃদ্ধ কলা খেলে উপকার পাবেন।

২| কলা ফাইবারসমৃদ্ধ। রোজকার প্রয়োজনীয় ফাইবারের ১২ শতাংশ কলায় উপস্থিত থাকে। ফাইবার-সমৃদ্ধ খাবার কোলেস্টেরল ও সুগার কমাতে সাহায্য করে যার ফলে ওজন কমার ক্ষেত্রেও উপকার পাওয়া যায়। কলা খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকবে।

৩| ক্যান্সারের সম্ভাবনা কমায় কলা। এর ডায়েটারি ফাইবার কোলোরেক্টাল ক্যান্সারের আশঙ্কা কমায়। এতে থাকা ভিটামিন সি ইসোফেগিয়াল ক্যান্সারের সম্ভাবনা কমায়। একটি মাঝারি মাপের কলায় রোজকার প্রয়োজনীয় ভিটামিন সির প্রায় ১৭ শতাংশই পাওয়া যেতে পারে।

৪| স্পোর্ট ড্রিঙ্কের আদর্শ বিকল্প হিসেবে কলা ব্যবহার করা যায়। শরীরচর্চা করার আগে বা মাঝে কলা খেলে স্পোর্ট ড্রিঙ্কের সমান উপকার পাবেন। এর পটাশিয়াম ডিহাইড্রেশন থেকে রক্ষা করবে আর এতে থাকা কার্ব খুব সহজেই শক্তিতে পরিণত হয়ে যায়।

৫| হাড়ের শক্তিবৃদ্ধিতে কলার জুড়ি মেলা ভার। এতে থাকা পটাশিয়াম বোন ডেনসিটি বাড়তে সাহায্য করে।

আরএম-১৫/০৫/০৪ (স্বাস্থ্য ডেস্ক)