কোষ্ঠকাঠিন্যকে চিরবিদায় জানান সহজ চারটি উপায়ে

কোষ্ঠকাঠিন্যকে

কোষ্ঠকাঠিন্য খুবই কষ্টদায়ক একটি সমস্যা। একবার যে এই সমস্যায় পড়েছেন, সেই বোঝে এর যন্ত্রণা কতটুকু। বেশিরভাগ ক্ষেত্রেই অপরিকল্পিত ডায়েট ও অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে।

তবে কিছু ক্ষেত্রে এই সমস্যা বংশানুক্রমিক। সময়মতো কোষ্ঠকাঠিন্যে যথাযথ ব্যবস্থা বা সতর্কতা অবলম্বন না-করলে তা কোলন ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়। এজন্য কৃত্রিম ওষুধপত্রের চেয়ে প্রাকৃতিক উপাদান বেশি কাজে দেয়। এরকম চারটি প্রাকৃতিক উপাদান রয়েছে যা দিয়ে খুব সহজেই দূর করা যাবে কোষ্ঠকাঠিন্য। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

> রাতের শোবার আগে এক গ্লাস উষ্ণ পানিতে এক চামচ মধু আর সমপরিমাণ পাতিলেবুর রস মিশিয়ে প্রতিদিন পান করুন। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দ্রুত উপকার পাবেন।

> একটি বড় এলাচ এক কাপ গরম দুধে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে এই এলাচ থেঁতো করে দুধের সঙ্গে খেয়ে নিন। কোষ্ঠকাঠিন্যের মারাত্মক সমস্যায় সকালে আর রাতে একইভাবে এলাচ-দুধ খান। দ্রুত কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে।

> রাতে ঘুমাতে যাবার আগে এক কাপ সামান্য উষ্ণ পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এই ভাবে উষ্ণ গরম পানি খেলে হজমে সহায়তা করবে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই কাটিয়ে ওঠা যাবে।

> প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে একটি খোসাসহ গোটা আপেল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই কাটিয়ে ওঠা যাবে।

আরএম-২২/৩১/১২ (স্বাস্থ্য ডেস্ক)