নাশতার আগে ছয়টি কাজেই সুস্থ থাকবেন আজীবন!

নাশতার আগে

সুস্থতা সবারই কাম্য। তাইতো সুস্থ থাকতে সবার কতই না চেষ্টা থাকে। তবে একবার অসুস্থ হয়ে গেলে তখনই বাড়ে বিপদ। তাইতো একটু সতর্কতা বাড়িয়ে কিছু কাজ নাশতা করার আগে করুন।

সুস্বাস্থ্য ও মেদহীন শরীর অর্জন করতে একটু পরিশ্রম তো করতেই হবে। তাই নাশতা করার আগে অবশ্যই কিছু কাজ করা জরুরি। তেমনি কিছু কাজ সম্পর্কে আলোচনা করা হলো আমাদের আজকের প্রতিবেদনে-

ঘুম থেকে উঠেই নাশতা নয়

একেক জনের সকাল একেক সময়ে হয়। কেউই একই টাইমে ঘুম থেকে ওঠে না। তবে যার যখন ঘুম ভাঙ্গে তার জন্য তখনই সকাল। সুন্দর ও নীরোগ শরীর চাইলে অবশ্যই সকাল সকাল ওঠার অভ্যাস করতে হবে। ঘুম থেকে উঠেই নাশতার টেবিলে বসে গেলে চলবে না। শরীরকে জেগে ওঠার সময় দিতে হবে। ঘুম ভাঙার কমপক্ষে আধা ঘণ্টা পর নাশতা করুন।

অবশ্যই ব্যায়াম

মেদহীন ঝরঝরে শরীর চাইলে অবশ্যই সকালের নাশতার আগে ব্যায়াম করুণ। সকালের ব্যায়াম অনেক বেশী ফলপ্রসূ। সম্ভব হলে বাইরের কোথাও মর্নিং ওয়াক করতে যাবেন। এতে শরীর ও মন দুটোই ভালো থাকবে।

দাঁতের রুটিন

রাতের বেলা অবশ্যই দাঁত ব্রাশ করে ঘুমাবেন। আর সেটা করে যদি ঘুমান, তাহলে সকালে দাঁত ব্রাশ করার কোনো প্রয়োজন নেই। নাশতার আগে খুব ভালো করে কুলি করে নেবেন। নাস্তা করা শেষ হলে তারপর দাঁত ব্রাশ করে নেবেন। দাঁত ফ্লস করবেন ও মাউথ ওয়াশ ব্যবহার করবেন।

এক গ্লাস পানি অবশ্যই

সকালে নাশতার আগে এক গ্লাস পানি অবশ্যই জরুরি। এই পানিটি ঘুম থেকে ওঠার পর পান করলেই ভালো। সারা রাত আপনার শরীর পানি শুন্য ছিল। তাই ঘুম থেকে উঠেই তাকে পানি দেয়া জরুরি। এই পানি আপনার পাকস্থলীকে সুস্থ রাখবে, দেহের পানিশূন্যতা রোধ করবে, ভালো রাখবে ত্বক ও চুল। পানি না পান করে খালি পেটে নাশতা কখনোই খাবেন না।

মেটাবোলিজম বাড়াতে চাইলে

যাদের ওজনের সমস্যা আছে বা হজমের সমস্যা আছে, তারা মেটাবোলিজম বাড়াতে নাশতার আগে পান করুন মধু মেশানো উষ্ণ পানি। যাদের লেবুতে গ্যাসের সমস্যা হয় না, তারা পাকা লেবুর রস সামান্য চিপে দিতে পারেন। এই পানীয়টি মেটাবোলিজম বাড়ায় ও ওজন কমাতে সহায়তা করে।

পেট বা লিভারের সমস্যা আছে যাদের

এমন সমস্যা থাকলে সকালে নাশতার আগে খালি পেটে অবশ্যই এক কোয়া রসুন খান। আপনি চাইলে চিবিয়ে খেতে পারেন। চাইলে পানি দিয়ে গিলেও খেতে পারেন। খালি পেটে রসুন খাওয়া হাইপারটেনশন ও স্ট্রেস কমাতে সহায়তা করে, অন্যদিকে হজমের গণ্ডগোল রোধ করে।

স্ট্রেস থেকে পেটে গ্যাসের সমস্যা হলে সেটাও প্রতিরোধ করে খালি পেটে রসুন। অন্যদিকে পেটের গণ্ডগোল জনিত অসুখ, যেমন ডায়রিয়া হলে এই খালি পেটে রসুন দ্রুত তা সারিয়ে দেয়। সকালে খালি পেটে রসুন খাওয়া শরীরের রক্ত পরিশুদ্ধ করে ও লিভারের ফাংশন ভালো রাখতেও সহায়তা করে।

আরএম-২১/০৭/০১ (স্বাস্থ্য ডেস্ক)