যে ৪ খাবার হাড় ক্ষয় করে

যে ৪ খাবার

দেহের গুরুত্বপূর্ণ কাঠামো হচ্ছে হাড়। হাড় ‍দুর্বল হলে কিংবা ক্ষয় হয়ে গেলে মানবদেহ ভার বহনে সম্ভব হয় না। দেখা যায়, কিছু খাবার দেহের হাড় ক্ষয়ের জন্য বিশেষভাবে দায়ী। সেই খাবারগুলো আপনার অজান্তেই আপনি খাচ্ছেন, এতে হাড় ক্রমশই দুর্বল হয়ে যাচ্ছে।

তাই আজই জেনে নিন- কোন খাবারগুলো দেহের হাড়ের ক্ষতি করছে-

১) অতিরিক্ত চিনিযুক্ত খাবার

অতিরিক্ত চিনিযুক্ত খাবার হাড়ের থেকে ক্যালসিয়াম ও অন্যান্য গুরুত্বপূর্ণ মিনারেল গুলো শুষে নেয়। মিনারেল ও ক্যালসিয়ামের ঘাটতির ফলে হাড় দুর্বল ও ভঙ্গুর হয়ে যায় এবং হাড় ক্ষয় বেড়ে যায়। তাই খাবার তালিকা থেকে চিনিযুক্ত খাবার কমিয়ে ফেলে বেশি করে অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবার যেমন ফল-মূল রাখা উচিত।

২) অতিরিক্ত লবণ

অতিরিক্ত লবণ হাড়ের থেকে ক্যালসিয়াম শুষে নেয় এবং দেহের হাড়কে দুর্বল করে ফেলে। পুষ্টিবিদগণের মতে, প্রতি ২৩০০ মিলিগ্রাম সোডিয়াম গ্রহণ করলে শরীর থেকে ৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম হারাতে হয়। একটি গবেষণায় দেখা গেছে, যে মেনোপজের পর যেসব নারীরা অধিক লবণযুক্ত খাবার গ্রহণ করেছেন তাদের হাড় ক্ষয়ের পরিমাণ অন্যান্যদের তুলনায় বেশি। তাদের হাড়ে মিনারেলের পরিমাণও কম পাওয়া গেছে।

৩) অতিরিক্ত ক্যাফেইন

হাড়ের জন্য আরেকটি ক্ষতিকর খাবার হলো ক্যাফেইন। আমরা নিয়মিত চা ও কফি পান করি। এই চা-কফি থেকেই প্রতিদিন প্রচুর পরিমাণে ক্যাফেইন গ্রহণ করে শরীর। ক্যাফেইনও লবণের মতো হাড়ের থেকে ক্যালসিয়াম শুষে ফেলে। প্রতি ১০০ মিলিগ্রাম ক্যাফেইন (মাঝারি এক মগ চা/কফি) গ্রহণ করলে হাড় থেকে ৬ মিলিগ্রাম ক্যালসিয়াম কমে যায়। তাই নির্দিষ্ট মাত্রার চেয়ে বেশি চা-কফি পান না করাই ভালো।

৪) অ্যালকোহল

অ্যালকোহল হাড়ের উপকারী উপাদানগুলোকে নষ্ট করে ফেলে। হাড়ের নতুন কোষ গঠনেও বাধা দেয় অ্যালকোহল। নতুন হাড় গঠন প্রক্রিয়া বাধাগ্রস্থ হয়। তাই অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ করলে ভাঙ্গা হাড় জোড়া লাগাতেও সমস্যা হয়।

আরএম-২০/২৪/০১ (স্বাস্থ্য ডেস্ক)