একটি উপাদানেই জয়েন্ট ও হাঁটুর ব্যথা সারিয়ে তুলুন

একটি উপাদানেই

হাঁটুতে এমনকি পায়ের গোড়ালিতে ব্যথা হওয়ায় অনেকেই হাঁটতে পারেন না। আবার বসতে গেলেও যেমন ব্যথায় কাতরাতে হয় তেমনি দাঁড়ালেও একই সমস্যা।

বৃদ্ধ বয়সে জয়েন্টের ব্যথায় কমবেশি সবাই ভুগেন। এছাড়াও অতিরিক্ত ওজনের কারণেও এমন ব্যথা হয়ে থাকে। তবে এর থেকে নিস্তার পেতে মুঠো ভরে ব্যথার ওষুধ না খেয়ে বরং প্রাকৃতিক একটি উপাদানেই ভরসা রাখুন।

মশলা হিসেবে ব্যবহৃত হলেও আদা শারীরিক বিভিন্ন সমস্যা সমাধানের অন্যতম এক দাওয়াই। আদায় থাকা জিঞ্জোরেল নামক একটি উপাদানই ব্যথানাশক হিসেবে কাজ করে। এটি জয়েন্ট এবং হাঁটুর ব্যথা কমাতে সাহায্য করে। সেইসঙ্গে রক্ত সঞ্চালন বাড়ায়। গবেষকরা বলেন, আর্থ্রাইটিস সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য আদা খুবই কার্যকরী একটি উপাদান।

আদায় খারাপ কোলেস্টেরলের মাত্রা খুবই কম। এটি ব্লাড সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে, হৃদরোগের ঝুঁকি কমায়, ক্যান্সারকে ঠেকায় এমনকি মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে আদা। এবার তবে জেনে নিন ব্যথা কমাতে আদা কীভাবে ব্যবহার করবেন?

প্রতিদিনের খাবারে আদা যুক্ত করুন। এছাড়াও আদার গুঁড়া, তেল বা ক্যাপসুলও ব্যবহার করতে পারেন। পাশাপাশি প্রতিদিন ১০ মিনিট করে আদা ও লবণ মিশিয়ে হালকা গরম পানিতে দুই পা ভিজিয়ে রাখুন। এতে ব্যথা দ্রুত কমবে।

আরএম-২৪/০৯/০২ (স্বাস্থ্য ডেস্ক)