নয় উপায়ে ভালো থাকবে হার্ট!

নয় উপায়ে

হার্ট মানবদেহের এমন একটি অংশ যা ছাড়া বেঁচে থাকা অসম্ভব। আতঙ্কের বিষয় হচ্ছে, হার্টের অসুখ হলে আগেভাগে বোঝা যায় না। আর বাইরে থেকে দেখেও এই রোগ শনাক্ত করা সম্ভব নয়।

তবে একটু সচেতন থাকলেই এই রোগ থেকে দূরে থাকা সম্ভব। বিশেষজ্ঞরা বলছেন, সঠিক খাওয়াদাওয়াই হয়ে উঠতে পারে হার্টকে সুস্থ রাখার চাবিকাঠি। চলুন জেনে নেয়া যাক হার্ট ভালো রাখতে করণীয়-

> খাদ্য তালিকায় অবশ্যই রসুন রাখুন। শরীরের কোলেস্টেরল দূর করে রসুন। খালি পেটে এক কোয়া রসুন হার্টের পক্ষে দারুণ উপকারী।

> মনোআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ আমন্ড হার্টের জন্য উপকারী। পানিতে ভিজিয়ে ৬ থেকে ৭টি আমন্ড রোজ খান। খালি পেটে খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়।

> তৈলাক্ত মাছ জন্য খুব উপকারি। তেলওয়ালা মাছেও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। যা হার্ট ভালো রাখে।

> রান্নায় হলুদের ব্যবহার নিশ্চয়ই করেন! কাঁচা হলুদের উপকারিতা সম্পর্কেও কম বেশি সবার জানা। এটি হার্টের জন্যও বেশ উপকারী। তাই হার্ট ভালো রাখতে কাঁচা হলুদ খান।

> রক্তচাপ কমাতে কলা কাজে লাগে। এতে প্রচুর পটাশিয়াম থাকে। তাই নিয়মিত কলা খান। হার্ট ভালো থাকবে।

> ওটস বেশ স্বাস্থ্যকর একটি খাবার। হাই ফাইবারযুক্ত একটি খাবার ওটস। এটি হার্টের উপকারে লাগে। কোলেস্টেরল কমাতেও কাজে আসে।

> সবুজ শাক-সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। হার্টের সুস্থতা বজায় রাখতে ভিটামিন কে খুবই প্রয়োজন। তার সেরা উপায় সবুজ শাক-সবজি খাওয়া। এতে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

> ব্যায়াম করলে অনেক রোগ থেকেই মুক্তি পাওয়া যায়। তাই প্রতিদিন শারীরিক কসরত করা প্রয়োজন। অন্তত সিঁড়ি ভাঙা, সাঁতার, হাঁটা খুবই প্রয়োজন। নয়তো হার্ট ভালো রাখা সম্ভব হবে না।

> হার্ট ভালো রাখতে দুশ্চিন্তামুক্ত থাকুন। ইতিবাচক ভাবতে শুরু করুন। ভালো ভালো বিষয় ভাবার অভ্যাস করুন। মেডিটেশন করুন। বই পড়ুন, সিনেমা দেখুন, হাসুন। তবেই থাকবে আপনার হার্ট একদম সুস্থ।

আরএম-৩১/১২/০৩ (স্বাস্থ্য ডেস্ক)