দৃষ্টিশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে ভাবনা? সমাধান ভিটামিন ‘এ’

করোনা প্রতিরোধে বারবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর শরীর সবদিক থেকে মজবুত রাখতে বিশেষ ভূমিকা পালন করে ভিটামিন। এর মধ্যে ভিটামিন এ বিশেষ গুরুত্বপূর্ণ। এই ভিটামিনের গুণে শরীরের মাংসপেশি শক্ত হয়। দৃষ্টিশক্তি হয় প্রখর। হাড় হয় পোক্ত। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে তাল মিলিয়ে।

কী কী খেলে শরীরে বাড়বে ভিটামিন এ

দুধ

‘দুধ না খেলে, হবে না ভাল ছেলে’, এতো সেই কবেকার প্রচলিত কথা। সত্যি সত্যিই দুধ অফুরন্ত পুষ্টির ভাণ্ডার। দুধে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। এতে পেশি হয় শক্ত। বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। প্রতিদিন ১ গ্লাস দুধ খাওয়ার কোনও বিকল্প নেই।

আম

গরম মানেই আমের মৌসুম। বাংলার আমের কদর তো সর্বত্র। স্বাদের সঙ্গে পুষ্টিগুণেও আমের জুড়ি নেই। ভিটামিন এ-র অফুরান ভাণ্ডার এই ফল।

লাল ক্যাপসিকাম

এই সবজি দেখতেও যেমন ভালো, তেমন খেতেও। এর গুণও বিস্তর। ক্যারটিনয়েড ও অ্য়ান্টিঅক্সিডেন্টের গুণে ভরপুর ক্যাপসিকাম স্যালাডেও খাওয়া যেতে পারে। রান্নাতেও দিতে পারেন লাল ক্যাপসিকাম।

ডিম

প্রোটিনের সঙ্গে সঙ্গে ভিটামিন এ-র গুরুত্বপূর্ণ সোর্স ডিম। তাই খাদ্যতালিকায় ডিম সবদিক থেকে উপকারী।

ধনে পাতা

ধনে পাতার গন্ধ যতটা ভাল, ততটাই উপকারী। ভিটামিন এ ও অ্যান্টি অক্সিডেন্টের অফুরন্ত ভাণ্ডার ধনে পাতা। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কিডনির সমস্যা দূর করতেও সাহায্য করে ধনে পাতা।

মাছ

অনেক মাছেই থাকে ভিটামিন এ, যাতে বাড়ে দৃষ্টিশক্তি। এছাড়া সামুদ্রিক মাছে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা শরীরের পক্ষে দারুণ উপকারী।