ঘন ঘন প্রসাব হচ্ছে? যেসব খাবার এড়িয়ে চলবেন

প্রস্রাবের বেগ ধরে রাখা যেন দায়! অনেকেই এমন সমস্যায় ভুগে থাকেন। বিশেষজ্ঞদের মতে, এই সমস্যা দুর্বল মূত্রাশয়ের (ব্লাডার) লক্ষণ হতে পারে।

তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে কয়েকটি খাবার বা পানীয় কম খাওয়াই ভালো। এতে করে ঘন ঘন প্রস্রাবের বেগ পাওয়া থেকে আপনি মুক্ত থাকবেন-

কফি

সকালে উঠে কফির মগে চুমুক না দিলে অনেকেরই মন মেজাজ ভালো থাকে না! তবে জানেন কি? কফি ব্লাডার ইনফেকশনের সমস্যা আরো বাড়িয়ে তোলে। কফির মধ্যে থাকা ক্যাফেইন ব্লাডারে অস্বস্তি বাড়ায়।

কোমল পানীয়

ব্লাডার ফুলে যাওয়া, মূত্রনালির সংক্রমণ বা ওএবি থাকলে কোমল পানীয় খেলে সমস্যা আরো বেড়ে যায়। তাই কার্বনেটেড বা সাইট্রাস সোডা থেকে সম্পূর্ণ দূরে থাকুন। তার বদলে যতটা সম্ভব পানি পান করুন।

অ্যাসিডিক ফল

শরীরের পক্ষে ফল খাওয়া ভালো। তবে যদি আপনার ব্লাডারের সমস্যা থাকে তবে অ্যাসিডিক ফল খেলে  মূত্রনালির সংক্রমণ বাড়তে পারে। এক্ষেত্রে কমলালেবু, আঙুর, লেবু, টমেটো, পিচ, আপেল, আনারস থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিত্সকরা।

ঝালজাতীয় খাবার

অনেকেই ঝালজাতীয় খাবার খেতে পছন্দ করেন। তবে ব্লাডারে সমস্যা থাকলে এই ইচ্ছে দমিয়ে রাখতে হবে। মশলা বা ঝালজাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। এসব খাবার মূত্রনালিতে সংক্রমণ আরো বাড়িয়ে তোলে।

কৃত্রিম মিষ্টিজাতীয় খাবার 

ক্যালোরির পরিমাণ কমানোর জন্য অনেকেই খাবারে চিনির বদলে কৃত্রিম মিষ্টি যোগ করেন। তবে চিকিত্সকরা জানাচ্ছেন, যদি মূত্রনালিতে সংক্রমণ থাকে তাহলে কৃত্রিম সুইটেনার থেকে দূরে থাকুন। এতে সংক্রমণ বাড়তে পারে।