মার্কিন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ৬৫ লাখ ডলার ঘুষ!

মেয়েকে যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান স্টানফোর্ড ইউনিভার্সিটিতে ভর্তির জন্য ৬৫ লাখ মার্কিন ডলার ঘুষ দিয়েছিলেন এক চীনা নারী। দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি হিসেবে দেওয়া হবে জানিয়ে তার কাছ থেকে এ অর্থ নেওয়া হয়েছিল বলে দাবি করেছেন ইউসি ঝাও নামের এক শিক্ষার্থীর মা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তিতে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু হয়েছে। ইতিমধ্যে এতে নাম চলে এসেছে ফেলিসিটি হফম্যান ও লরি লগলিনের মতো তারকাদের নাম। তারা প্রতারণার মাধ্যমে সন্তানদের পছন্দসই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য লাখ লাখ ডলার ঘুষ দিয়েছিলেন। এফবিআই এ ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে ৫০ জনকে গ্রেপ্তার করেছে।

নিজের আইনজীবীর মাধ্যমে দেওয়া বিবৃতিতে ঝাও বলেছেন, বিশ্ববিদ্যালয়ের পরামর্শক উইলিয়াম রিক সিঙ্গার প্রতারণার মাধ্যমে তার কাছ থেকে অনুদান হিসেবে ৬৫ লাখ মার্কিন ডলার আদায় করেন। যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির প্রক্রিয়া না জানার সুযোগে সিঙ্গার এ সুযোগটি নিয়েছিল।

তিনি দাবি করেন, স্টানফোর্ডে তার মেয়ে ভর্তির পর নিজের ফাউন্ডেশনের মাধ্যমে অনুদান দেওয়ার জন্য সিঙ্গার অর্থ দাবি করেন। সিঙ্গার তাকে জানান, বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের বেতন, বৃত্তি, খেলাধুলা এবং স্টানফোর্ডের শিক্ষা ব্যয় যেসব শিক্ষার্থী বহন করতে পারে না তাদের পেছনে এ অর্থ ব্যয় হবে।

২০১৭ সালে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে ইউসি ঝাও নামের ওই শিক্ষার্থী বলেছিলেন, ‘আমি নিজের কঠোর চেষ্টায় এ বছর স্টানফোর্ডে ভর্তির যোগ্যতা অর্জন করেছি। প্রাথমিক বিদ্যালয়ে আমি ভালো ছিলাম না। তবে কঠোর পরিশ্রমের পর এবার আমি স্টানফোর্ডে যেতে পারছি।’

ইউসি ঝাও চীনের অন্যতম শীর্ষ ধনী ঝাও তাওয়ের কন্যা। ঝাও তাও শানডং বুচাং ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান।

এসএইচ-১৭/০৫/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)