ফাইজারের কার্যকারিতা ৯১ থেকে নেমে ৬৬ শতাংশে!

ফাইজারের

গেল কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো স্থায়ী অনুমোদন দেওয়া ফাইজারের টিকার কার্যকারিতা ৯১ থেকে ৬৬ শতাংশে নেমেছে বলে জানিয়েছে দেশটি।

এদিকে, ভেজাল মেশানো থাকায় মডার্নার টিকার প্রয়োগ বন্ধ রেখেছে জাপান। ভারতে কোভিডের তৃতীয় ঢেউয়ের শঙ্কায় ১২ বছরের নিচে শিশুদের টিকা দেওয়া হতে পারে আগামী বছরে। এদিকে, মার্কিন গোয়েন্দা বিভাগের তদন্তেও করোনার উৎস বের হয়ে আসেনি। চীনের কাছ থেকে পর্যাপ্ত তথ্য না পাওয়ায় করোনার উৎস নিয়ে সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বলে জানিয়েছে গোয়েন্দারা।

যুক্তরাষ্ট্রে প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছেন এক লাখেরও বেশি মানুষ। দেশটিতে প্রথমবারের মতো স্থায়ী অনুমোদন দেওয়া ফাইজারের টিকার কার্যকারিতা কমে ৯১ থেকে ৬৬ শতাংশে নেমেছে বলে জানিয়েছে দেশটির গবেষকরা।

এর আগে, জরুরি ভিত্তিতে এই টিকা দেওয়া হয়েছিল যুক্তরাষ্ট্রে। সম্প্রতি নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। এদিকে, ডেলটা ভ্যারিয়েন্ট মোকাবিলায় অ্যাস্ট্রাজেনেকার কার্যকারিতাও ছ’মাসের মধ্যে কমতে শুরু করেছে বলে জানিয়েছে যুক্তরাজ্য।

এদিকে, ভেজাল মেশানো থাকায় বেশ কয়েকটি কেন্দ্রে মডার্নার টিকা প্রয়োগ বন্ধ রেখেছে জাপান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, একটি ব্যাচের কয়েকটি ডোজে যেসব উপকরণ দিয়ে টিকা বানানো হয়, সেগুলো না দিয়ে অন্য উপকরণ মেশানো হয়। এতে অন্তত ১৬ লাখ ৩০ হাজার ডোজ মডার্নার টিকা প্রয়োগ বন্ধ করা হয় দেশটিতে। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

অন্যদিকে, ভারতে চলতি বছর টিকাদান কর্মসূচিতে শিশুদের অন্তর্ভুক্তির কোনো সুযোগ ছিল না। কিন্তু কোভিডের তৃতীয় ঢেউয়ের শঙ্কায় আগামী বছরের মার্চ নাগাদ ১২ বছরের নিচের শিশুদের টিকা দেওয়া হতে পারে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনার পর করোনার উৎস খুঁজতে শুরু করে মার্কিন গোয়েন্দা বিভাগ। করোনার উৎস প্রাণী নাকি চীনের পরীক্ষাগার এ নিয়ে মতের ভিন্নতা থাকায় বিভাগটিকে করোনার উৎস সন্ধানের নির্দেশ দিয়েছিলেন বাইডেন। তবে তিন মাস পার হলেও সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি তারা। যদিও, প্রকাশের আগেই এ সংক্রান্ত প্রতিবেদনটি খারিজ করে দিয়েছে চীন।

এসএইচ-১২/২৬/২১ (আন্তর্জাতিক ডেস্ক)