ভারতের মধ্যস্থতা চায় ইউক্রেন

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান থামাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মধ্যস্থতার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী।

ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবা বলেছেন, ‘ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ও রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের মধ্যস্থ হিসেবে নরেন্দ্র মোদি কাজ করতে পারেন। মোদি চাইলেই এ ভূমিকা নিতে পারেন। আমরা তাকে স্বাগত জানাব।’

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আমরা মোদিকে অনুরোধ করছি, তিনি যেন পুতিনের সঙ্গে তার ভালো সম্পর্ককে কাজে লাগান। তিনি পুতিনকে বুঝিয়ে যুদ্ধ থামানোর ব্যবস্থা করুন।’ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রাশিয়ায় পুতিনই সর্বময় ক্ষমতার অধিকারী এবং তিনিই সব সিদ্ধান্ত নেন। তাই তার সঙ্গে সরাসরি কথা বলাটা জরুরি। তার সঙ্গে কথা বলে যুদ্ধ থামানোর ব্যবস্থা করতে পারেন মোদি। সারা বিশ্বে একমাত্র পুতিনই যুদ্ধ চাইছেন। আর কেউ চাইছেন না।

পররাষ্ট্রমন্ত্রী কুলেবা সাক্ষাৎকারে জানান, ইউক্রেন হলো ভারতীয় পণ্যের নির্ভরযোগ্য গ্রাহক। আর ইউক্রেন বরাবর ভারতকে সূর্যমুখী তেল, দানাশস্য ও অন্যান্য জিনিস সরবরাহ করে এসেছে। ভারত ইউক্রেনের বহু পুরোনো ব্যবসায়িক অংশীদার।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ভারত তাদের সমর্থন করবে। অবশ্য এখন পর্যন্ত ভারত প্রকাশ্যে কাউকেই সমর্থন করেনি। তারা জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাবে ভোটদানে বিরত থেকেছে।

কুলেবা ইউক্রেনে ভারতীয় ছাত্রের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, রাশিয়া ইউক্রেনে সামরিক হামলা করার আগ পর্যন্ত ইউক্রেন ছিল ভারতীয়দের কাছে আরেকটা ঘরের মতো। তিনি আশা করেন, ভারতীয় ছাত্রছাত্রীরা আবার ইউক্রেনে ফিরে এসে তাদের পড়ালেখা শুরু করবে।

এসএইচ-১১/৩১/২২ (আন্তর্জাতিক ডেস্ক)