আম্বানিকে ছাড়িয়ে গেলেন আদানি!

ভারতের ধনকুবের মুকেশ আম্বানিকে ছাড়িয়ে গেলেন গৌতম আদানি। সম্প্রতি বিশ্বের শীর্ষ দশ ধনীর তালিকায় উঠে এসেছে আদানির নাম। এর মাধ্যমে ১০০ বিলিয়ন ক্লাবে নাম লিখলেন গৌতম আদানি।

সম্প্রতি ব্লুমবার্গ বিলিয়নার্স ইনডেক্সের প্রকাশিত পরিসংখ্যানে এসব তথ্য উঠে এসেছে।

করোনাসময়ে ভারত যখন মূল্যবৃদ্ধি, বেকারত্ব ও মুদ্রাস্ফীতির তোপে হাহাকার করছে, তখন আম্বানি ও আদানির মধ্যে চলছিল সম্পদ বৃদ্ধির প্রতিযোগিতা। অবশেষে ১০ হাজার কোটি ডলারের মাইলফলক স্পর্শ করে আদানি ছাড়িয়ে গেলেন আম্বানীকে। এগারো নম্বরে থাকা আম্বানির সম্পদের পরিমাণ ৯ হাজার ৯০০ কোটি ডলার।

চলতি বছরের প্রথম ৩ মাসে আদানির সম্পত্তির পরিমাণ বৃদ্ধি পেয়েছে ২ হাজার ৪০০ কোটি টাকা।

শৈশবের শুরু থেকেই পরিবারের কাপড়ের ব্যবসায় কোনো আগ্রহ ছিল না আদানির। বাণিজ্য শাখায় কলেজে ভর্তি হলেও স্নাতক হওয়ার আগেই পড়াশোনার পাট চুকিয়ে বেরিয়ে আসেন। কিন্তু রকেটের গতিতে যেভাবে এগিয়ে চলেছেন তিনি, তাতে শিল্পক্ষেত্রে বাকিরা পেছনে পড়ে যাচ্ছেন। বন্দর, খনি এবং সৌরশক্তির ওপর নির্ভর করেই মূলত নিজের সাম্রাজ্য গড়ে তুলেছেন তিনি।

বর্তমানে ফ্রান্সের তেল ও গ্যাস সংস্থা ‘টোটাল এসই’ ও যুক্তরাষ্ট্রের ‘ওয়ারবার্গ পিঙ্কাস’-এর সঙ্গে কাজ করছেন আদানি। সৌদি আরবের তেল কোম্পানিতে ভাবছেন বিনিয়োগের কথা। ২০২১ সালে শীর্ষ ৫০০ ধনকুবেরের তালিকায় আদানির নাম আসার মাধ্যমে প্রথম স্পটলাইটে আসেন তিনি।

বর্তমানে ১০ হাজার কোটি ডলারের ক্লাবে শীর্ষে রয়েছেন টেসলা কর্তা ইলন মাস্ক। তার মোট সম্পত্তির পরিমাণ ২৭ হাজার ৪০০ কোটি ডলার। তার পর তালিকায় যথাক্রমে রয়েছেন অ্যামাজন কর্ণধার জেফ বেজোস, বার্নার্ড আর্নোঁ, বিল গেটস, ওয়ারেন বাফে, ল্যারি পেজ, সেরগেই ব্রিন, স্টিভ বলমার, ল্যারি এলিসন ও গৌতম আদানি। ফেসবুক কর্ণধার মার্ক জাকারবার্গ রয়েছেন দ্বাদশ স্থানে।

এসএইচ-০৩/০৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)