ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চল চাই পুতিনের

ইউক্রেনের পুরো দক্ষিণ-পূর্বাঞ্চল দখল করতে চায় রাশিয়া। শুক্রবার দেশটির এক শীর্ষ জেনারেল এমন দাবি করেছেন। এর মধ্য দিয়ে তিনি আভাস দিয়েছেন, যুদ্ধে নিয়ন্ত্রণ নেওয়া ইউক্রেনের ভূখণ্ডগুলোতে স্থায়ীভাবে দখল প্রতিষ্ঠা করতে চায় রাশিয়া।

প্রতিবেশী দেশের রাজধানী কিয়েভে সামরিক অভিযান থেকে গেল মাসে পিছু হটেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী। এরপর নতুন অভিযান শুরুর সময় যে লক্ষ্যের কথা জানিয়েছিল তারা, সেখান থেকে আরও সুদূরপ্রসারী ভাবনা নিয়ে রাশিয়া এই যুদ্ধে নেমেছে বলে স্বীকার করেছেন ওই জেনারেল।

রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের উপকমান্ডার রুসতাম মিনিকায়েভ বলেন, পুরো পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চল দখল করতে চায় রাশিয়া। এরপর ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে সংযোগ তৈরি করে একটি সেতু নির্মাণ করা হবে। শুধু তা-ই নয়, রাশিয়ার অধিকৃত মলদোভা, দক্ষিণাঞ্চলীয় পুরো বিদ্রোহী অঞ্চলকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসতে চায় মস্কো।

এর অর্থ দাঁড়াবে, ইউক্রেনের দুই বড় শহর মিকোলাইভ ও ওডিসাকে ছাড়িয়ে তারা আরও কয়েকশ মাইল ভেতরে চলে যেতে চায়। এসব অঞ্চলকে তারা স্থায়ীভাবে রাশিয়ার আয়ত্তে নিয়ে যাবে বলে আভাস দেওয়া হয়েছে।

ইউক্রেন বলছে, তার মন্তব্যে রাশিয়ার আগের দাবিগুলো মিথ্যা প্রমাণ করেছে। কারণ, আগে বলেছিল, ইউক্রেনে তাদের কোনো ভূখণ্ডগত অভিলাষ নেই।

এক টুইটবার্তায় ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নিজেদের লক্ষ্য তারা লুকিয়ে রাখছে না। দ্বিতীয় পর্যায়ের যুদ্ধে তারা পৌরাণিক নাৎসিদের বিরুদ্ধে বিজয়ই চাচ্ছে না; বরং ইউক্রেনের পুরো পূর্বা ও দক্ষিণাঞ্চল তারা দখল করে নিতে চাচ্ছে। সাম্রাজ্যবাদ এমনই হয়।

ইউক্রেনের জেনারেল স্টাফ বলছে, পূর্বাঞ্চলের সম্পূর্ণ সম্মুখসারিতে হামলা বাড়িয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। এখন কারখিভ অঞ্চলে তারা অভিযান জোরালো করতে চাচ্ছে। রাশিয়ার মূল লক্ষ্য দোনবাস।

প্রতিরক্ষা শিল্প ফোরামের সদস্যদের সঙ্গে আলাপকালে রুসতাম মিনিকায়েভ বলেন, দক্ষিণ ইউক্রেন দখলে নিতে পারলে রুশপন্থি বিদ্রোহী অঞ্চল মলদোভার ট্রান্সনিস্ট্রিয়ায় প্রবেশ করতে পারবে রাশিয়া।

এর অর্থ হচ্ছে, বন্দরনগরী ওডিসায় হামলা চালাবে রুশ বাহিনী। আর মলদোভায়ও তারা সামরিক পদক্ষেপ নেবে।

এসএইচ-২৩/২২/২২ (আন্তর্জাতিক ডেস্ক)