অবৈধ অভিবাসীদের রুয়ান্ডা পাঠাচ্ছে ব্রিটেন!

তীব্র সমালোচনার মধ্যেও যুক্তরাজ্যে আশ্রয় নেয়া অবৈধ অভিবাসীদের রুয়ান্ডায় পাঠাতে শুরু হয়েছে প্রস্তুতি।

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে আশ্রয় নেয়া অভিবাসীদের রুয়ান্ডায় রাখতে বিভিন্ন হোটেল ও গেস্ট হাউসে চলছে ধোয়া-মোছার কাজ। তবে জাতিসংঘের মানবাধিকার সংস্থা বলছে, এর মাধ্যমে মানবাধিকার লঙ্ঘনের পাশাপাশি আন্তর্জাতিক শরণার্থী আইন ভঙ্গ করছে ব্রিটেন।

অবৈধভাবে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে যাওয়া অভিবাসীদের রুয়ান্ডায় আশ্রয় দিতে চলছে প্রস্তুতি। কিগালি শহরের বিভিন্ন হোটেল ও গেস্ট হাউসে চলছে ধোয়া-মোছার কাজ। সম্প্রতি যুক্তরাজ্য ও রুয়ান্ডার মধ্যে আশ্রয়প্রার্থী স্থানান্তরের একটি বিতর্কিত চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আওতায় প্রথমবারের মতো ব্রিটেনে আশ্রয় নেয়া দুই শতাধিক অভিবাসীকে ৬ হাজার ৪০০ কিলোমিটার দূরে মধ্য আফ্রিকার দেশ রুয়ান্ডায় সরিয়ে নেয়া হবে।

ডিজায়ার হোটেল অ্যান্ড রিসোর্টের জেনারেল ম্যানেজার ডেনিস বিজিমুঙ্গ বলেন, ‘অভিবাসীদের স্বাগত জানাতে আমরা পুরোপুরি প্রস্তুত। এখানে কোনো অস্ত্র ব্যবহার করা হবে না। তাদের সব সমস্যা ভুলিয়ে দেয়ার চেষ্টা করব। যাতে তারা দ্রুত নিজেদের দেশে ফেরত যেতে পারে। আশা করি, আমাদের এ উদ্যোগ অবৈধ অভিবাসীদের ভূমধ্যসাগর পাড়ি দেয়া কমিয়ে আনবে।’

রুয়ান্ডা সরকার বলছে, অভিবাসীদের স্থানান্তর এবং আশ্রয়ের সব খরচ বহন করবে ব্রিটিশ সরকার, যা চুক্তিতে স্পষ্ট করা হয়েছে।

রুয়ান্ডা সরকারের উপমুখপাত্র অ্যালিয়েন মুকারাইন্দা বলেন, চুক্তিতে পরিষ্কার বলা হয়েছে, অভিবাসীদের আশ্রয়, খাওয়া-দাওয়া থেকে শুরু করে তাদের ছেলেমেয়ের পড়াশোনার সব খরচ বহন করবে যুক্তরাজ্য। অভিবাসীদের সুন্দর পরিবেশে রাখতে চাই। তারা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চাইলে সেই ব্যবস্থাও করা হবে।

রুয়ান্ডা ও ব্রিটেনের এ উদ্যোগের কঠোর সমালোচনা করেছে মানবাধিকার সংস্থাগুলো। ব্রিটেনের এ পদক্ষেপের বিরোধিতা করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা বলছে, অভিবাসীদের অন্য দেশে স্থানান্তর করে আন্তর্জাতিক শরণার্থী আইন লঙ্ঘন করছে ব্রিটেন।

ব্রিটিশ সরকার বলছে, গত বছর অবৈধভাবে ২০ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যে আশ্রয় নিয়েছে। যার সংখ্যা প্রতিবছরই বাড়ছে। শরণার্থী কোনো একটি দেশের সমস্যা নয় উল্লেখ করে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের দাবি, বৈশ্বিক এ সংকট সমাধানে রুয়ান্ডা চুক্তি সুন্দর উদাহরণ তৈরি করতে পারে।

এসএইচ-০৯/২৭/২২ (আন্তর্জাতিক ডেস্ক)