কানে নুহাশের ‘মশারি’

এবার কান উৎসবের মঞ্চে রয়েছে বাংলাদেশের সরব উপস্থিতি। বাংলাদেশের একাধিক তারকার দেখা মিলেছে কান চলচ্চিত্র উৎসবের রঙিন আসরে।

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় আসর কান চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে কিছুদিন আগে। এ উৎসবে স্বর্ণপামের জন্য এবার লড়ছে বিভিন্ন দেশের ২২টি সিনেমা। প্রতিবছরের মতো এবারও মার্শে দ্যু ফিল্মের ‘ফ্যান্টাস্টিক সেভেন’ ইভেন্টের জন্য নতুন প্রতিভাশালীদের সাতটি চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে এবং তাদের অফিশিয়ালি আমন্ত্রণও জানানো হয়েছে।

এই ইভেন্টে বাংলাদেশ থেকে অফিশিয়ালি নির্বাচিত হয়েছে নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’। ব্যস্ততার কারণে কান উৎসবে উপস্থিত থাকতে পারেননি নুহাশ। তবে এরই মধ্যে তার ছবিটি সেখানে প্রদর্শিত হয়েছে এবং বেশ প্রশংসাও কুড়িয়েছে।

মশারি শিরোনামে এই ভৌতিক ছবির গল্পে একটি রক্তপিপাসু পোকার আক্রমণে পৃথিবী জনমানবশূন্য হয়ে যাচ্ছে। সবশেষ দুজন মানুষ বেঁচে আছে ঢাকায়। তারাই হলো অপু ও আইরা। একটা সময় তারা বুঝতে পারে, সেই রক্তপিপাসু পোকার হাত থেকে বেঁচে থাকার হাতিয়ার হলো মশারি! পৃথিবী ধ্বংসের শেষ প্রান্তে এসে দুই বোনের গল্প উঠে আসবে এতে। দুই বোনের চরিত্রে এখানে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল, নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন পরিবারের জনপ্রিয় মুখ শিলা আহমেদের মেয়ে।

জানা যায়, কান উৎসবে যে মশারি চলচ্চিত্রটি প্রদর্শিত হবে এমন খবর আগে জানত না মশারি টিম। তবুও বেশ আনন্দিত ও উচ্ছ্বসিত তারা সবাই। বিশ্ব চলচ্চিত্রের এত বড় উৎসবে যে ছবিটি প্রদর্শিত হচ্ছে, এটাই গর্বের বিষয়। এর আগে গেল ১৩ মার্চ চলচ্চিত্রটি দেখানো হয় যুক্তরাষ্ট্রের টেক্সাসে সাউথ বাই সাউথ-ওয়েস্ট চলচ্চিত্র উৎসবে। ভবিষ্যতে আরও বেশ কিছু চলচ্চিত্র উৎসবে ছবিটি অংশ নেবে বলে জানা গেছে।

এসএইচ-০৮/২৭/২২ (বিনোদন ডেস্ক)