জাহাজে তোলা হয় গোতাবায়ার বিশাল বিশাল সুটকেস!

হুড়মুড় করে হাজার হাজার বিক্ষোভকারী শ্রীলঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবনে প্রবেশ করলে তিনি পালিয়ে যান। এই নৈরাজ্যের মধ্যেই সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, লঙ্কান নৌবাহিনীর জাহাজে বিশাল বিশাল সুটকেস তোলা হচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, এসব সুটকেস প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের।

দিল্লিভিত্তিক সংবাদমাধ্যম এনডিটিভি এমন খবর দিয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, বড় বড় সুটকেস নিয়ে এসএলএনএস গাজাবাহু নামের জাহাজে প্রবেশ করছেন তিন ব্যক্তি। এ সময়ে তারা খুব তাড়াহুড়ো করছিলেন। অনেকটা দৌড়ে তারা জাহাজে ঢুকে পড়েছেন।

নিউজওয়ান চ্যানেলের খবর অনুসারে, কলোম্বো বন্দরের পোতাশ্রয় মাস্টার বলছেন, একটি দল এসএলএনএস সিন্ধুরালা ও এসএলএনএস গাজাবাহু জাহাজে চড়ে বন্দর ছেড়েছেন।

তবে সত্যিকার অর্থে কারা জাহাজে উঠেছেন, তাদের ব্যাপারে বিস্তারিত কিছু বলতে পারছেন না তিনি। শ্রীলঙ্কার সরকারি সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, গত রাতে সামরিক বাহিনীর প্রধান কার্যালয়ে প্রবেশ করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া।

শনিবার (৯ জুলাই) ভোরে একটি বেসরকারি সম্প্রচার মাধ্যমের ভিডিওতে প্রেসিডেন্টকে বহনকারী একটি গাড়ি বহরকে শ্রীলঙ্কার প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা গেছে। কিন্তু তিনি দ্বীপরাষ্ট্রটি ছেড়ে চলে গেছেন কিনা; তা নিশ্চিত হওয়া যায়নি।

গোতাবায়া রাজাপাকসে বর্তমানে কোথায় অবস্থান করছেন, তাও জানা সম্ভব হয়নি। কিন্তু তার সরকারি আবাসিক ভবন ও কার্যালয় দখল করে রেখেছে বিক্ষোভকারীরা।

দুই কোটি ২০ লাখ জনসংখ্যার শ্রীলঙ্কায় বর্তমানে নজিরবিহীন অর্থনৈতিক সংকট চলছে। যা গেল সাত দশকে আর কখনো দেখা যায়নি। বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে জ্বালানি ও অন্য অপরিহার্য পণ্য আমদানি করতে পারছে না দেশটি। যে কারণে শনিবারও রাজধানী কলোম্বোয় কয়েক হাজার মানুষ বিক্ষোভ করেছেন।

সামাজিকমাধ্যমের ভিডিওতে দেখা যায়, প্রেসিডেন্ট প্রাসাদে হুড়োহুড়ি করেছেন কয়েক হাজার বিক্ষোভকারী। তাদের মধ্যে কেউ কেউ ভবনের সুইমিং পুলে ঝাঁপ দিয়ে ডুব-সাঁতারে মেতে উঠেছেন।

এসএইচ-১৮/০৯/২২ (আন্তর্জাতিক ডেস্ক)