শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাসভবনে আগুন

শ্রীলঙ্কার সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাসভবনে আগুন দেওয়া হয়েছে। শনিবার রাজধানী কলম্বোয় তার বাসভবনের বাইরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এরপরেই এই অগ্নিকাণ্ডের খবর এসেছে।

এর কয়েক ঘণ্টা আগে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবন ও কার্যালয়ে প্রবেশ করে দখল করে নেয়। এক বিবৃতিতে লঙ্কান প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত আবাসিক ভবনে প্রবেশ করে অগ্নিসংযোগ করেছে বিক্ষোভকারীরা।

প্রধানমন্ত্রীর ব্যবহৃত যানবাহনও ভাংচুর করতে দেখা গেছে তাদের। গেল মে মাসে বিক্রমাসিংহকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট গোতাবায়া। সরকার পরিচালনার ধারা অব্যাহত রাখতে ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে শনিবার পদত্যাগের ঘোষণা দেন তিনি।

এক টুইটবার্তায় বিক্রমাসিংহে বলেন, সর্বদলীয় সরকার গঠনের পথ পরিষ্কার করতে দলীয় নেতাদের সর্বোৎকৃষ্ট পরামর্শ আমি গ্রহণ করেছি। সরকারের ধারাবাহিকতা অব্যাহত রাখতে ও জনগণের নিরাপত্তার জন্য আমি পদত্যাগের ঘোষণা দিচ্ছি।

গোতাবায়া রাজাপাকসে বর্তমানে কোথায় অবস্থান করছেন, তা জানা সম্ভব হয়নি। কিন্তু তার সরকারি আবাসিক ভবন ও কার্যালয় দখল করে রেখেছে বিক্ষোভকারীরা।

দুই কোটি ২০ লাখ জনসংখ্যার শ্রীলঙ্কায় বর্তমানে নজিরবিহীন অর্থনৈতিক সংকট চলছে। যা গেল সাত দশকে আর কখনো দেখা যায়নি। বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে জ্বালানি ও অন্য অপরিহার্য পণ্য আমদানি করতে পারছে না দেশটি। যে কারণে শনিবারও রাজধানী কলোম্বোয় কয়েক হাজার মানুষ বিক্ষোভ করেছেন।

সামাজিকমাধ্যমের ভিডিওতে দেখা যায়, প্রেসিডেন্ট প্রাসাদে হুড়োহুড়ি করেছেন কয়েক হাজার বিক্ষোভকারী। তাদের মধ্যে কেউ কেউ ভবনের সুইমিং পুলে ঝাঁপ দিয়ে ডুব-সাঁতারে মেতে উঠেছেন।

এসএইচ-২০/০৯/২২ (আন্তর্জাতিক ডেস্ক)