আফগানিস্তানে বিনোদন পার্কে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা

বিনোদন পার্কে নারীদের প্রবেশে নিষিধাজ্ঞা জারি করেছে আফগানিস্তানের তালেবান সরকার। বুধবার (৯ নভেম্বর) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়। এতে পার্কে ঘুরতে আসা নারীদের প্রবেশে বাধা দেয় কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে নারীদের অধিকার আরও একবার খর্ব করল তালেবান।

গত বছরের আগস্টে আফগানিস্তানের ক্ষমতার মসনদে বসে তালেবান। এরপর থেকেই একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত নিতে শুরু করে। এর মধ্যে সবচেয়ে বেশি ছিল নারীদের বিষয়ে।

ক্ষমতায় আসার পর নারীদের পূর্ণ স্বাধীনতা দেয়া হবে–এমন প্রতিশ্রুতি দিলেও সুর পাল্টিয়েছে তারা। নারীদের স্কুল-কলেজে যাওয়া বন্ধের পাশাপাশি হিজাব ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার নির্দেশ দেয় তালেবান।

পুরুষ অভিভাবক ছাড়া নারীদের বাইরে চলাচলের ওপর বিধিনিষেধের পর এবার দেশটির বিনোদন পার্কগুলোতে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে আফগান সরকার। বুধবার থেকেই এ নিষেধাজ্ঞা আরোপ করা হয। এদিন বিভিন্ন পার্কে ঢোকার জন্য নারীরা ভিড় করলে বাধা দেয় নিরাপত্তা বাহিনী। তালেবান সরকারের এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠন।

তবে দেশটির নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, নিষেধাজ্ঞা জারি করা হলেও নারীদের মাসে নির্দিষ্ট কয়েক দিন পার্কে প্রবেশের সুযোগ দেয়া হতে পারে। তবে সেটা কবে আর কখন, সে বিষয়ে কোনো কিছু জানানো হয়নি।

এসএইচ-১৩/১০/২২ (আন্তর্জাতিক ডেস্ক)