ভারতে বায়ুদূষণে ঝুঁকি বাড়ছে হৃদরোগের

ভারতে বায়ুদূষণের কারণে হৃদরোগে আক্রান্তের ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছেন গবেষকরা। এছাড়া শ্বাসকষ্টজনিত সমস্যায় যারা ভুগছেন তারাই বেশি ঝুঁকিতে রয়েছেন বলেও উল্লেখ করা হয়।

এদিকে বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে খড় পোড়ানোকে দায়ী করা হলেও এ বিষয়ে উদাসিনতার অভিযোগ তুলে সরকারকে দায়ী করেছেন পাঞ্জাবের কৃষকরা।

ভারতের দিল্লির বায়ুদূষণ পরিস্থিতি দিন দিন অবনতির দিকে যাচ্ছে। রাজধানীসহ এর আশপাশের এলাকার এয়ার কোয়ালিটি ইনডেক্সের মাত্রা এখন চারশ’র ওপরে। ভয়াবহ এ পরিস্থিতির মধ্যেই বন্ধ থাকা স্কুলগুলো খুলে দিয়েছে দিল্লি প্রশাসন। এতে গভীর উদ্বেগ জানিয়েছেন অভিভাবকরা।

বায়ুদূষণের কারণে হৃদরোগে আক্রান্তের ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছেন গবেষকরা। যুক্তরাষ্ট্রের কলেজ অব কার্ডিওলজি জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

এদিকে বায়ুদূষণের অনেকগুলো কারণের মধ্যে খড় পোড়ানোকে অন্যতম কারণ হিসেবে বিবেচনা করা হলেও এ ঘটনার জন্য সরকারের উদাসিনতাকে দায়ী করেছেন পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা।

এ সময় খড় না পুড়িয়ে অন্য যেসব পদ্ধতি ব্যবহারের কথা বলা হয়েছে, তা অনেক বেশি ব্যয়বহুল বলে জানান তারা। এ সমস্যা সমাধানে সরকারের হস্তক্ষেপের কামনা করেন কৃষকরা।

এসএইচ-১৫/১০/২২ (আন্তর্জাতিক ডেস্ক)