ভারতে প্রথমবারের মতো চালু হলো নারীদের হজ ফ্লাইট

ভারতের সর্বদক্ষিণের রাজ্য কেরালায় প্রথমবারের মতো চালু হলো শুধুমাত্র নারীদের হজ ফ্লাইট। এই ফ্লাইটের যাত্রী, পাইলট,ক্রু, পরিচ্ছন্নতা কর্মী— সবাই নারী; এমনকি ফ্লাইটে হজযাত্রীদের মালপত্র ওঠানে, ফ্লাইট ইঞ্জিনিয়ারিং এবং গ্রাউন্ড সার্ভিসের দায়িত্বেও ছিলেন নারী কর্মীরা। -খবর গালফ নিউজের

বৃহস্পতিবার কেরালার কারিপুর জেলার কালিকট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইটটি মক্কার উদ্দেশে ছেড়ে গেছে। ভারতের কেন্দ্রীয় সরকারের সংখ্যালঘু মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জন বারলা আনুষ্ঠানিকভাবে ফ্ল্যাগ অফের মাধ্যমে সেই ফ্লাইটের উদ্বোধন করেছেন।

ভারতের প্রধান বিমান পরিষেবা সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সেই ফ্লাইটটি বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে ১৪৫ জন নারী হজযাত্রীকে নিয়ে কালিকট আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। এই হজযাত্রীদের কারোর সঙ্গেই কোনো মাহরাম বা পুরুষ অভিভাবক ছিলেন না।

উদ্বোধনী অনুষ্ঠানে ফ্লাইটের সবচেয়ে বয়স্ক যাত্রী ৭৬ বছর বয়সী সুলাইখার হাতে বোর্ডিং পাস তুলে দেন প্রতিমন্ত্রী জন বারলা। অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, ‘সম্পূর্ণ নারীদের দ্বারা পরিচালিত নারী হজযাত্রীদের বহনকারী এই ফ্লাইটটি ভারতে নারীদের ক্ষমতায়নের অগ্রযাত্রায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

ভারতের কেরালা রাজ্যেই কেবল নারীদের হজফ্লাইট চালুর সংবাদ পাওয়া গেছে। অন্য কোনো রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে এই উদ্যোগ নেওয়া হয়েছে— এমন তথ্য এখন পর্যন্ত জানা যায়নি।

কেরালা রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ১ হাজার ৫৯৫ জন নারী হজযাত্রী মাহরাম বা পুরুষ অভিভাবক ব্যতীত হজযাত্রার জন্য নিজের নাম নিবন্ধন করেছেন। আগামী সোমবার পর্যন্ত ১১টি ফ্লাইটে তাদেরকে মক্কায় নিয়ে যাওয়া হবে। রাজ্যের কারিপুর, কোচি এবং কান্নুর জেলার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাবে ফ্লাইটগুলো।

এআর-০৮/০৯/০৬ (আন্তর্জাতিক ডেস্ক)